জামালপুরে লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা; কোটি টাকার ব্যবসার আশা

আওয়ামীলীগ রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পর থেকে পাল্টে যেতে থাকে অর্থনৈতিক চেহারা। অর্থনীতিতে যোগ হচ্ছে লিচু। জামালপুরের বিভিন্ন এলাকায় লিচু বাগানের এমন মুকুল ধরেছে যা দেখে মনে হয় বাম্পার ফলনের সম্ভাবনা। ইতোমধ্যে বাগান কেনাবেচা শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে এবার কোটি টাকার উপরে ব্যবসা হতে পারে। যা গ্রামীন অর্থনীতিকে চাঙ্গা করবে বলে মনে করছেন বিজ্ঞমহল।

জানাযায়,জামালপুর সদর উপজেলাধীন শরীফপুর,শ্রীরামপুর, রঘুনাথপুর, সাহাবাজপুর, বাঁশচরা, নান্দিনা, নরুন্দি এলাকায় অসংখ্য লিচু বাগান রয়েছে। বাড়ীর আঙ্গিনা থেকে ফসলি জমিতে লিচু বাগানের ছড়াছড়ি।

সরেজমিনে এসব এলাকা ঘুরে দেখা ও জানা গেছে প্রায় ১থেকে ২শ লিচু বাগান রয়েছে। প্রতিটি লিচু গাছে মুকুলে ছেয়ে গেছে। কৃষি বিভাগ সূত্রে জানা গেছে গাছে মুকুল রক্ষার্থে পোকার আক্রমন থেকে বাঁচানো জন্য কৃষকদেরকে পরামর্শ দেয়া হচ্ছে। প্রাকৃতিক কোন দুর্যোগ না ঘটলে এবার মৌসুমে লিচুর বাম্পার ফলন হবে। ইতোমধ্যে পাইকাররা বাগান কেনা শুরু করেছে। বাগান মালিকদের সাথে কথা বললে তারা জানান,লিচু মৌসুমে কোটি টাকার ব্যবসা হবে।

এদিকে মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষবাড়ী উপজেলাধীন বিভিন্ন এলাকায় লিচু বাগান নিয়ে দরকষাকষি শুরু হয়েছে। লিচু গাছে মুকুল এসেছে। এবার মৌসুমে লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। যা গ্রামীন অর্থনীতিকে উজ্জল করবে।