জামালপুরে মিষ্টি কুমড়ার বাম্পার ফলন

জামালপুর জেলার ৭টি উপজেলায় মিষ্টি কুমড়া বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলন হওয়ার পিছনে জেলা কৃষি বিভাগ মাঠ পর্যায়ে কৃষকদের ব্যপক সহায়তা করেছে। এদের সহায়তায় মিষ্টি কুমাড়া কৃষকদের সৌভাগ্যের প্রসূতেিত পরিণত হয়েছে।

জানা যায়, জামালপুর সদর উপজেলা কৃষি সর্মৃদ্ধ এলাকা হিসেবে পরিচিত। এ উপজেলার এমন কোন চর নেই মিষ্টি কুমড়ার চাষ না হয়েছে। বাড়ীর আঙ্গিঁনা থেকে ফসলি জমিতে সারি সারি মিষ্টি কুমড়ার সমারোহ। লক্ষীরচর, রায়েরচর, টেবিরচর, তুলশীরচর, কাজিয়ার চর, শ্রীপুর,বাঁশচড়া এলাকার কৃষকরা মিষ্টি কুমড়ার চাষ করে বাম্পার ফলন পেয়েছে।

সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে দেখা ও কথা হয়েছে বেশ কয়েকজন কৃষকের সাথে তারা এ প্রতিবেদক কে বলেন, সরকার কৃষি বিভাগের উপর যে কর্মসূচী দিয়ে ছিলো তা পুরোপুরি বাস্তবায়ন করেছে। এমন কি টার্গেটের দ্বিগুণ জমিতে মিষ্টি কুমড়ার চাষ করে বাম্পার ফলন পেয়েছে।

জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে মিষ্টি কুমড়ার চাষের জন্য সম্পুর্ণ ভাবে জৈব সার প্রয়োগ করায় বিষমুক্ত মিষ্টি কুমড়া। বিষ মুক্ত হওয়ায় বাজারে ব্যপক চাহিদা।

এদিকে মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাড়ী উপজেলায়, মিষ্টি কুমড়ার এত ফলন হয়েছে যা বিগত কোন মৌসুমে হয়নি। উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানাগেছে, ডাংধরা, পাররামপুর, হাতিবান্দা, বাগারচর, বাট্রাজোর, চিনাডুলি, পাথরক্ষী, মেরুরচর এলাকায় মিষ্টি কুমড়ার বাম্পার ফলন হয়েছে।

এলাকার কৃষক আলিম (৫৫) সাত্তার (৪৮) বলেন, কৃষি বিভাগের পরামর্শে জৈব সার প্রয়োগ করে ফলন বৃদ্ধি পেয়েছে। তা ছাড়া বিষমুক্ত হওয়ায় বাজারে ব্যপক চাহিদা। ব্যবসায়ীরা ট্রাক ভর্তিকরে বিভিন্ন জেলা ও রাজধানী ঢাকায় নিয়ে যাচ্ছে। ফলে মিষ্টি কুমড়া গ্রামীন অর্থনীতিকে চাঙ্গ করে ফেলেছে।