জামালপুরে পেঁপে বাগান করে বদলে গেছে গ্রামীন অর্থনীতি

গণতান্ত্রিক আওয়ামীলীগ সরকার গ্রামীন অর্থনীতির উপর জোর দেয়ায় কৃষি শিল্পে বিপ্লব ঘটেছে। পেঁপে চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। জেলার ৭টি উপজেলায় পেঁপে বাগানের ছড়াছড়ি। ফলনও হয়েছে বাম্পার। ফলন বৃদ্ধি পাওয়ায় ও বাজারে ব্যপক চাহিদা থাকায় অধিকাংশ কৃষক স্বাবলম্বি হয়ে পড়েছে।

জানা যায় জামালপুর সদর উপজেলা পেঁপে চাষ সর্মৃদ্ধ এলাকা। সরকারি নির্দেশে জেলা কৃষি বিভাগ পেঁপে চাষবৃদ্ধির লক্ষ্যে কৃষক পর্যায়ে উন্নত
জাতের বীজ সরবরাহ করেছে। যারজন্যে বাঁশচড়া, শ্রীপুর, সাহাবাজপুর, দিগপাইত,নান্দিনা,নরুন্দী,পিয়ারপুর,ঘোরাধাপ সহ আরো বেশ কিছু এলাকায়
পেঁপে বাগান গড়ে উঠেছে।

এ সব এলাকায় অধিকাংশ কৃষক এ প্রতিবেদক কে বলেন, কৃষি বিভাগ পেঁপে বাগান তৈরির লক্ষ্যে কর্মসূচী হাতে নিয়েছিলো।সরকারি কর্মসূচী বাস্তবায়ন করায় কৃষি শিল্পে পেঁপে বাগান গ্রামীন অর্থনীতিকে বদলে দিয়েছে।

এ দিকে মেলান্দহ,মাদারগঞ্জ,ইসলামপুর,দেওয়ানগঞ্জ,বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় পেঁপে বাগানের হিড়িক পড়েছে। এ সব উপজেলাধীন এমন কোন এলাকা নেই পেঁপে বাগান না রয়েছে। বাড়ীর আঙ্গিনা থেকে ফসলি জমিতে পেঁপে বাগান। গাছের গোড়া থেকে আগা পর্যন্ত পেঁপে ঝুলছে।
ভাটারা,কামড়াবাদ,চিনাডুলি, পাথরশী এলাকায় পেঁপে বাগান এতোটাই বৃদ্ধি পেয়েছে এ এলাকার পেঁপে ট্রাক ভর্তি করে ব্যবসায়ীরা বড় বড় শহর গুলোতে নিয়ে যাচ্ছে। ফলে পেঁপে গ্রামীন অর্থনীতিকে চাঙ্গা করে ফেলেছে। তাই সুশীল সমাজ মনে করেন কৃষি শিল্পে সরকার মরা গাঙ্গে জোয়ার এনেছেন।