কাপ্তাই সৌর বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রীডে যোগ হচ্ছে ৭.৪ মেগা ওয়াট বিদ্যুৎ

দেশের প্রথম সৌর বিদ্যুৎ কেন্দ্র ‘রাঙ্গামাটির কাপ্তাই সৌর বিদ্যুৎ কেন্দ্র’ থেকে যোগ হচ্ছে ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ। দেশের চাহিদার ১০ ভাগ নবায়নযোগ্য উৎস থেকে মেটানোর লক্ষমাত্রা নিয়ে শুরু হওয়া প্রকল্পগুলোর অন্যতম কাপ্তাই সৌর বিদ্যুৎ কেন্দ্র।

২০১৭ সালে শুরু হওয়া প্রকল্পটি থেকে সম্প্রতি জাতীয় গ্রীডে বিদ্যুৎ যোগ হওয়া শুরু হলো।

কাপ্তাই উপজেলার ৪নং কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ বলেন, এটা আমার এবং আমার ইউনিয়নবাসীর জন্য গর্বের বিষয় যে, এই বিদ্যুৎ কেন্দ্রটি আমার ইউনিয়নে অবস্থিত।
তিনি বলেন, দেশের প্রথম পানি বিদ্যুৎকেন্দ্রের পর কাপ্তাইয়ে দেশের প্রথম সৌরবিদ্যুৎ প্রকল্পও চালু হলো। এটি দেশের কাছে কাপ্তাইকে আরও সমৃদ্ধ করেছে। পাশাপাশি দেশীয় সম্পদে পরিণত হওয়ায় যা স্থানীয়দের কাছে অত্যন্ত গর্বের।

জানা গেছে, বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) বাস্তবায়নে পার্বত্য রাঙামাটি জেলার কাপ্তাইয়ে কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের কাপ্তাই বাঁধের পাশেই এই সৌরবিদ্যুৎ প্রকল্পটি চালু করা হয়।

‘সোলার ফটোভোল্টাইক গ্রিড কানেকটেড পাওয়ার জেনারেশন প্লান্ট অ্যাট কাপ্তাই’ নামের এই প্রকল্পটির দাতাসংস্থা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।
১১১ কোটি ১০ লাখ টাকা ব্যয়ের এই প্রকল্পটি নির্মাণ করেছে চীনা ঠিকাদার প্রতিষ্ঠান জেটটিই করপোরেশন।
পুরো প্রকল্পে ৩১০ ওয়াট সম্পন্ন ২৪ হাজার ১২টি সোলার প্যানেল রয়েছে। রয়েছে ৩০ হাজার ওয়াট সম্পন্ন ২৪০টি ইনভার্টার। এর মধ্য দিয়ে সৌর শক্তি উৎপাদিত হচ্ছে ৭ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ, যা সরাসরি যোগ হচ্ছে জাতীয় গ্রিডে।