কুবিতে নবীনদের জন্য বুকলেট উদ্বোধন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের শিক্ষার্থীদের জন্য প্রথমবারের মতো বুকলেট উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

সোমবার (২৩ জানুয়ারি) সাকাল ১১ টার সময় প্রশাসনিক ভবনে প্রথমবর্ষের শিক্ষার্থীদের নিয়ে এই বুকলেট উদ্বোধন করেন।

বুকলেট সম্পর্কে শিক্ষার্থীদের সংক্ষিপ্ত ধারণা এবং নবীনবরণে শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘প্রথম বারের মতো আমরা বিশ্ববিদ্যালয় থেকে নতুন শিক্ষার্থীদের বুকলেট প্রদান করবো। এতে নবাগত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নিয়ম-নীতি সম্পর্কে জানতে পারবে।’

তিনি আরও বলেন, ‘ অনেক সময়ই এসব নিয়ম-নীতি সম্পর্কে অবহিত না থাকার দরুণ শিক্ষার্থীরা অনিচ্ছাকৃত ভাবেই বিশ্ববিদ্যালয়ের আইন-শৃঙ্খলা বিরোধী কাজে জড়িয়ে পড়ে যা তাদের পড়াশোনায় ব্যাঘাত ঘটায়। আমি বিশ্বাস করি এই বুকলেট এর মাধ্যমে তারা যখন নিয়ম-নীতি সম্পর্কে অবহিত হবে তখন এধরনের পরিস্থিতির বিষয়ে তারা আরও বেশি সচেতন হতে পারবে। আমরা শিক্ষার্থীদের জন্য এই বিশ্ববিদ্যালয়কে শান্তিপূর্ণ ও শিক্ষাবান্ধব করে গড়ে তুলতে বদ্ধপরিকর।

এই বুকলেট কমিটির প্রধান উপদেষ্টা হিসেবে ছিলেন ভাইস-চ্যান্সেলর, প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন। আহ্বায়ক ছিলেন ছাত্র পরামর্শক ও নির্দেশনা পরিচালক, ড. মোহা: হাবিবুর রহমান।

এছাড়াও, সদস্য হিসেবে ছিলেন প্রক্টর (ভারপ্রাপ্ত), জনাব কাজী ওমর সিদ্দিকী, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত), জনাব মোহাম্মদ নুরুল করিম চৌধুরী, আহ্বায়ক ও যৌন নিপীড়ন প্রতিরোধ, ড. জান্নাতুল ফেরদৌস এবং সদস্য-সচিব হিসেবে ছিলেন সেকশন অফিসার, নুসরাত আরমিন।

উল্লেখ্য, এই প্রথম কুবিতে বুকলেট প্রদান করা হচ্ছে। আর এর মাধ্যমে শিক্ষার্থীরা এক্সাম রুলস, প্রক্টরিয়াল রুলস, সেক্সুয়াল হ্যারেসমেন্ট রুলস, লাইব্রেরি রুলস ও একাডেমিক ক্যালেন্ডার সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে।