চুলকে তৈলাক্ত করে দেয় চুল যেসব ভুল

চলছে বর্ষা কাল। তার ওপর ব্যস্ততার জন্য প্রতিদিনই বেরোতে হয় বাইরে। ফলে ধূলাময়লা জমে চুলের অবস্থা খুব বাজে হয়ে যায়। শ্যাম্পু করছেন সপ্তাহে তিন দিন। কন্ডিশনারও দিচ্ছেন। তারপরেও দুই দিন পর পরই তৈলাক্ত হয়ে যাচ্ছে চুলের গোড়া। আমাদেরই কিছু ভুলের জন্য চুল তৈলাক্ত হয়ে যায়। আমাদের আজিকের এই প্রতিবেদন থেকে দেখে নিন এই ভুলগুলো করছেন কিনা-

১। গরম পানি-

বর্ষা কালে বৃষ্টি হলে ঠান্ডা ঠান্ডা লাগে। এই সময় ঠান্ডা পানিতে স্নান করলে বা মাথা ধুলে কষ্ট হয়। কিন্তু প্রতিদিন গরম পানিতে গোসল করলে বা মাথা ধুলে স্ক্যাল্প তৈলাক্ত হয়ে যায়।

২। শ্যাম্পু-

প্রতিদিন বাইরে বেরোতে হলে চুল নোংরা হয়। তাই চুল পরিষ্কার রাখতে ঘন ঘন শ্যাম্পু করেন অনেকেই। বেশি শ্যাম্পুর ব্যবহারও চুলের গোড়া তৈলাক্ত করে দেয়।

৩। কন্ডিশনার-

মাত্র কয়েক ফোঁটা কন্ডিশনার চুলে লাগালেই যথেষ্ট। বেশি কন্ডিশনার স্ক্যাল্প তৈলাক্ত করে দেয়।

৪। স্টাইলিং প্রডাক্ট-

চুল স্টাইলিং করার জন্য নানা রকম প্রডাক্ট ব্যবহার করাই যায়। কিন্তু এই সব প্রডাক্টে রাসায়নিক থাকে। খুব বেশি স্টাইলিং প্রডাক্ট ব্যবহার করলে তা চুলের গোড়া গ্রিজি করে দেয়।

৫। নোংরা চিরুনি ও হেয়ার ব্রাশ-

আমরা চুল নিয়মিত পরিষ্কার করলেও চিরুনি ও হেয়ার ব্রাশ নিয়মিত পরিষ্কার করি না। অথচ চিরুনি, হেয়ার ব্রাশও নোংরা, তৈলাক্ত হয়ে যায়। এগুলো ব্যবহারের ফলে চুল তৈলাক্ত হয়ে যায়।

৬। হাত দেওয়া-

অনেকে চুলের সেট ঠিক রাখার জন্য বার বার চুলে হাত দেন। এতে হাতের থেকে ঘাম চুলে লাগে। ফলে স্ক্যাল্প তৈলাক্ত হয়ে যায়।