দিনাজপুরে জাতীয় পিঠা উৎসবে স্টল বরাদ্দ দেয়া নিয়ে পক্ষপাতিত্বের অভিযোগ

দিনাজপুর জেলা শিল্পকলা একাডেমি আয়োজনে অনুষ্ঠিত হতে যাওয়া জাতীয় পিঠা উৎসবে স্টল বরাদ্দ দেয়া নিয়ে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে।

রোবিবার সন্ধায় (২৮ জানুয়ারী) স্টল বরাদ্দ দেয়া নিয়ে “আমরা উত্তর বঙ্গের উদ্যোক্তা”একটি গ্রুপের উদ্যোক্তারা জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেছেন।

তারা অভিযোগ করেছেন ২২টি স্টলের মধ্যে ১৮ টি স্টল একটি গ্রুপের উদ্যোক্তাদের এবং ৪টি স্টল অন্য একটি গ্রুপকে
বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়াও সরকারি নিয়ম উপেক্ষা করে স্টল প্রতি ২ হাজার টাকা করে ফি গ্রহণ করা হয়েছে।

অভিযোগে উল্লেখ্য করা হয়, দিনাজপুর জেলা শিল্পকলা একাডেমি আয়োজনে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় শিল্পকলা একাডেমি চত্ত্বরে আগামী ১জানুয়ারী থেকে ২ ফেব্রুয়ারী পর্যন্ত তিনদিন ব্যাপী জাতীয় পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। জাতীয় পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য ২২টি ষ্টল থাকবে। এই ২২ স্টলের মধ্যে ১৮টি বরাদ্দ দেয়া হয়েছে “দিনাজপুর উদ্যোক্তা বর্গ”নামের একটি গ্রুপের অনুকুলে বরাদ্দ দেয়া হয়েছে ১৮টি স্টল ও অনলাইন শপিং গ্রুপের অনুকুলে বরাদ্দ দেয়া হয়েছে ৪টি স্টল। “আমরা উত্তর বঙ্গের উদ্যোক্তা” গ্রুপসহ অন্যান্য একাধিক গ্রুপ আবেদন করলেও কোন স্টল বরাদ্দ পাননি।

এ ব্যাপারে “আমরা উত্তর বঙ্গের উদ্যোক্তা” গ্রুপ দিনাজপুর জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেছেন। অভিযোগে উল্লেখ করা হয়েছে যে, দিনাজপুর শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মিন আরা পারভীন সরকারি নিয়ম উপেক্ষা করে ২হাজার টাকা করে নিয়ে স্টল বরাদ্দ দিয়েছেন। এতে করে অন্যান্য উদ্যোক্তাদের জীবন সংগ্রামকে নিরুসাহিত করা হয়েছে। অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী ক্ষমতায়নের উপর গুরুত্ব আরোপ করেছেন। অভিযোগকারীরা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মিন আরা পারভীনের সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে দুই /একজন উদ্যোক্তা বর্গের মধ্যে স্টলের বরাদ্দ সীমাবদ্ধ না রেখে উপযুক্ত উদ্যোক্তাদের মধ্যে স্টল বরাদ্দ দেয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেক গ্রহণের দাবী জানান।

লিখিত অভিযোগটি জেলা প্রশাসক রিসিভ করেছেন।
অভিযোগ কারীদের মধ্যে নারী উদ্যোক্তা মানতাসা রহমান বলেন, অনেক যোগ্য উদ্যোক্তা আবেদন করেও স্টল বরাদ্দ পাননি। আমরা চাই পুনারায় আবেদন গুলো জেলা প্রশাসন বিবেচনায় নিয়ে স্টল বারাদ্দ প্রদান করবেন এবং কালচারাল অফিসার মিন আরা পারভীনের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেক গ্রহন করবেন বলে আশা করছি।

অপরদিকে অভিযোগের বিষয়ে জানার জন্য শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মিন আরা পারভীনকে মুঠোফোনে কল করা হলে তিনি রিসিভ করে রোগীর কাছে আছেন পরে কথা বলবেন বলে রেখে দেন।