নরসিংদীতে সাংবাদিক পেশায় ৯ বছরে পদার্পণ সাইফুল ইসলাম রুদ্রের

নরসিংদীতে ২০১৩ সালে সংবাদকর্মী হিসেবে “জাতীয় দৈনিক যোগাযোগ প্রতিদিন” পত্রিকার রায়পুরা উপজেলার প্রতিনিধি হিসেবে সংবাদকর্মী সাইফুল ইসলাম রুদ্রের সাংবাদিকতা পেশা শুরু হয়।

এরপর থেকে সত্য প্রকাশ করতে গিয়ে বহু বাধা-বিপত্তি পার করতে হয়েছে সংবাদকর্মী রুদ্রকে। বিগত সময়ে করোনাকালীন ক্রান্তিলগ্নে সংবাদকর্মী রুদ্র অনেক মানুষের পাশে সামর্থ্য অনুযায়ী সাহয্যের হাত বাড়িয়েছেন।

এদিকে নরসিংদী জেলাখানার মোড়ের পুলিশ সদস্য সার্জেন্ট হুমায়ুন বলেন, সংবাদকর্মী রুদ্র বিগত ৯ বৎসর যাবৎ সততা ও নিষ্ঠার সাথে কাজ করতে গিয়ে অনেক বাধা বিপত্তির সম্মুখীন হয়েছে। তবুও সে সত্য প্রকাশে কিছুতেই পিছপা হচ্ছে না।

নরসিংদী জেলার রিপোটার্স ফোরামের সেক্রেটারী ও সহ সভাপতি সাইফুল বলেন, সংবাদকর্মী রুদ্র একজন সাহসী ও সৎ সাংবাদিক। তাই তার পাশে সব সময় আমাদের ক্লাব আছে। সংবাদকর্মী রুদ্রের সংবাদ পেশায় ৯ বৎসর পূর্তি উপলক্ষে আমরা তাকে আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা জানাই।

এদিকে নরসিংদী জজকোর্টের আইনজীবী ইকবাল সংবাদকর্মীদেরকে জানান, যেহেতু আমরা আইন পেশায় রয়েছি। সেহেতু আমরা অনেকাংশে শুনেছি রুদ্র একজন সৎ এবং সাহসী সাংবাদিক। তাই আমার পক্ষ থেকে তাকে ৯ বৎসর পূর্তি উপলক্ষে জানাই শুভেচ্ছা।

পরিশেষে সংবাদকর্মী সাইফুল ইসলাম রুদ্র বলেন, একজন সাংবাদিক তার পেশাগত দায়িত্ব পালনকালে ব্যক্তিগত নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়তে পারেন। তাকে আটক করা, কারাগারে নিক্ষেপ করা, তার দেহ তল্লাশি করা, তার বিরুদ্ধে চাঁদাবাজির মামলা দেওয়া, দেশ থেকে নির্বাসন দেওয়া, তার রোগ সংক্রমন বৃদ্ধি পাওয়া, দুর্নীতিবাজ বা পাচারকারীদের শিকার হওয়া এমনকি নানাভাবে প্রলুব্ধ হবারও ঝুঁকি রয়েছে।

যুদ্ধ ক্ষেত্রে, বিক্ষোভ মিছিলে, আন্দোলনে, সহিংসতার সময় তিনি আক্রান্ত হতে পারেন। লিঙ্গ ভিত্তিক সহিংসতার ধরন পরিবর্তিত হতে পারে জানিয়ে তিনি বলেন, এমনকি একজন সাংবাদিকের সংবাদ বিষয়ক উপকরণ চুরি ও তা বাজেয়াপ্ত হতে পারে। তিনি ডিজিটাল হুমকি, লিখিত হুমকি এমনকি তিনি সন্ত্রাসী অথবা আইনশৃংখলা বাহিনীর কড়া নজরদারির মধ্যেও পড়তে পারেন। সংবাদপত্রে অগ্নিসংযোগ, সংবাদপত্র ভবনে হামলা, ভাংচুর, ব্যবহার্য উপকরন বাজেয়াপ্ত, মাঠ পর্যায়ে ক্যামেরা ভাঙা, ই মেইল, ফেসবুক এবং অনলাইনে ট্রলসের মাধ্যমেও তিনি হুমকির মধ্যে পড়তে পারেন। সর্বত্র ডিজিটাল হয়রানি, সহিংস হামলা, প্রাকৃতিক দুর্যোগ সহ নানা বিষয়ে একজন সংবাদকর্মী বারবার আঘাতপ্রাপ্ত হয়ে থাকেন।

তেমনি আমিই বিভিন্ন সময় বিভিন্ন ভাবে অনেক বিপদের মুখোমুখি হয়েছি। তবে যত বিপদই আসুক না কেন, আমি বিগত সময়ে সর্বদা সত্য সংবাদ প্রকাশ করেছি, ভবিষ্যতে সত্য সংবাদ প্রকাশ করব, ইনশাল্লাহ।

এদিকে আওয়ার নিউজ বিডি পরিবারের পক্ষ থেকে সাইফুল ইসলাম রুদ্রকে প্রানঢালা অভিনন্দন ও শুভেচছা জানিয়েছেন সম্পাদক আরিফ মাহমুদ, নির্বাহী সম্পাদক কাজী আবু ইমরান ও বার্তা সম্পাদক আবু রায়হান মিকাইল।