নরসিংদীর জেলখানা মোড় থেকে আদালত পর্যন্ত তীব্র যানজট, তিন চাকার গাড়ির জন্য ভোগান্তি চরমে

নরসিংদী ভেলানগর জেলখানা মোড় থেকে আদালত প্রাঙ্গন পর্যন্ত ভি.আইপি রোডে তিন চাকার গাড়ি বেশি চলাচলের কারনে প্রায়ই যানজটের সৃষ্টি হয়। এতে করে সাধারন মানুষ চরম ভোগান্তি পোহাতে হয়।

এদিকে আজ মঙ্গলবার (০৫ মার্চ) মনোহরদী থেকে আসা মোঃ আসাদ মিয়া অভিযোগ করে বলেন, আমার মাসে দুইবার নরসিংদী জজ কোর্টে পারিবারিক মামলায় ২ বার হাজিরা দিতে হয়। আজকে হাজিরার তারিখ থাকলেও চরম যানজটের কারনে সময়মতো আদালতে হাজির না হতে পারায় আমার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারী হয়েছে।

বাসা থেকে সঠিক সময়ে বের হলেও যানজটের কারনে জেলখানা মোড় থেকে আদালতে আসতে আমার প্রায় ৪০ মিনিটেরও বেশি সময় পার হয়ে যায়। আমার মতো আরো অনেকেই এরকম ভোগান্তিতে প্রায়ই পড়ে।

জেলখানা মোড়ের এক ইজিবাইক চালক জানান, ডিসি রোডে সবচেয়ে বেশি ভাড়া হওয়ার কারনে এই রোডেই বেশিরভাগ চালকরা গাড়ি চালিয়ে থাকে এমনকি অন্যান্য রোডের ভাড়ার অনুযায়ী এই রোডের ভাড়া অনেকটাই বেশি। যার ফলে ১ ঘন্টা গাড়ি চালালেই প্রায় হাজার টাকা ইনকাম হয়। এই রোডে সকল গাড়ি চালকরাই গাড়ি চালানোর কারনে অনবরত জ্যাম লেগেই থাকে।

জেলখানা মোড়ের এক ব্যবসায়ী শফিকুল ইসলাম সংবাদকর্মী রুদ্রকে বলেন, দীর্ঘ ১০ বছর যাবত জেলখানা মোড়ে ব্যবসা করে আসছি। সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত যানজট লেগেই থাকে। বেশিরভাগ যানজটের কারন হলো তিন চাকার গাড়ি চালকরা ট্রাফিক পুলিশের আইন না মেনে যত্রতত্র গাড়ি ষ্ট্যান্ড করে রাখে এবং বেপরোয়া গাড়ি চালায়।

অনেক সময় ট্রাফিক পুলিশ সদস্যরা ধাওয়া দিলেও গাড়ির চালকরা পুনরায় ঘুরে এসে আগের জায়গাই ফিরে আসলে যানজটের সৃষ্টি হয়। রীতিমতো ট্রাফিক পুলিশ সদস্যরা হিমশিম খায় যানজট নিরসনের জন্য।

শুক্রবার-শনিবার সরকারি- বেসরকারি অধিকাংশ অফিস বন্ধ থাকার কারন এই রোডটি তখন খালি থাকে। কিন্তুু সরকারী ছুটি ব্যাতিত নিয়মিত খোলার দিনে যানজটে মানুষকে থাকতে হচ্ছে রাস্তায়। তীব্র এই যানজটে ভোগান্তিতে পড়ছেন শহরবাসী।

বিশেষ করে যারা জজ কোর্টে আসেন দীর্ঘ যানজট পেরিয়ে তাদের আসতে হয়। জেলখানা মোড়ে যানজটের ভয়াবহতা এতটাই তীব্র যে, পাঁচ মিনিটের রাস্তা পথ পার হতে সময় লেগে যায় আধা ঘণ্টারও বেশি।

এদিকে জেলখানা মোড়ে দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশ সদস্যদেরকে সংবাদকর্মীরা এ বিষয়ে জিজ্ঞাসা করলে, ক্যামেরার সামনে তারা কোন বক্তব্য দিতে রাজি হননি। পরিচয় গোপন রাখার শর্তে এক ট্রাফিক পুলিশ সদস্য জানান, এই জেলখানা মোড়ে আমরা প্রায় সময় যানজট নিরসন করতে হিমশিম খেতে হচ্ছে। পর্যাপ্ত পরিমান জনবল না থাকায় এই যানজটের প্রধান কারন বলে মনে করি আমি।

এদিকে নিজেকে পরিচয় দেওয়া শ্রমিক নেতা মো. বিল্লাল সংবাদকর্মীদেরকে জানান, জেলখানা মোড়টি একটি ভি.আইপি সড়ক। এই সড়কে অত্যাধিক পরিমানে তিন চাকার গাড়ি নিয়মিত অবাধে চলাচলের কারনে যানজট লেগেই থাকে।

নরসিংদী জেলার পুলিশ সুপার মহোদয় যদি এই বিষয়টি একটু দেখেন এবং পর্যাপ্ত পরিমান জনবল নিয়োগ করেন তাহলে এই যানজট নিরসন হবে বলে আশা করা যায়।