জাতীয় পরিচয়পত্রে বয়সের বিড়ম্বনা

নেত্রকোনার দুর্গাপুরে বাবার বয়স ৭০ ছেলের বয়স ১০৫

বাবার চেয়ে ৩৪ বছর বেশি বয়স ছেলের। জাতীয় পরিচয়পত্রে বয়সে ভুল হওয়ায় নানা বিড়ম্বনায় পড়তে হচ্ছে ছেলেকে। বয়সের এমন পার্থক্যের ঘটনা ঘটেছে নেত্রকোনার দুর্গাপুর উপজেলার চন্ডিগড় ইউনিয়নের নিলাখালী গ্রামের বাসিন্দা বাবা মুসলেম উদ্দীন ও ছেলে মঞ্জুরুল হকের সঙ্গে।

জানা যায়,জাতীয় পরিচয়পত্রে বাবা মুসলেম উদ্দীনের জন্ম তারিখ ১৯৫২ সালের ১৭ অক্টোবর আর ছেলে মঞ্জুরুল হকের জন্ম তারিখ দেওয়া হয়েছে ১৯১৮ সালের ০২ ফেব্রুয়ারি। সে হিসেবে জাতীয় পরিচয়পত্র অনুযায়ী বাবার বর্তমান বয়স ৭০ বছর আর ছেলের বয়স ১০৫ বছর। ফলে বাবার চাইতে ৩৪ বছর ৮ মাস ১৫ দিন বেশি বয়স ছেলের।

ছেলে মঞ্জুরুল হক বলেন, লেখাপড়া করিনি তাই তেমন কিছুই বুঝিনা। ডিজিটাল আইডি কার্ড অনেক আগেই পাইছিলাম কিন্তু এই সমস্যা বুঝিনি। গত এক মাস আগে (এনজিও) ব্র্যাক থেকে একটি ঋণ তুলতে গিয়ে এই বয়সের সমস্যা ধরা পড়ে। ভাবছি পরে ঠিক করে নেব। বাড়িতে ঘর তুলে ধার—দেনা হয়ে গেছে তাই চিন্তা করেছিলাম ব্র্যাক থেকে ঋণ নিয়ে সেগুলো পরিশোধ করবো। আমার আইডি কার্ডে বয়স বেশির এই সমস্যা ধরা পড়ায় ঐ ঋণের জন্য আমার বউয়ের নামে ব্যাংক একাউন্ট খুলছি এহন গত মঙ্গলবার টাকা আনতে গেছি।

অফিসের লোকজন কয় যতদিন আমার আইডি কার্ড ঠিক না হবে ততদিন তারা ঋণ দিতে পারবে না। আমার বয়স এমন বেশি হওয়ার কারণে যেকোনো কাজে গেলেই নানানভাবে সমস্যায় পড়তে হইতেছে। এখন আমি জাতীয় পরিচয়পত্র থেকে ভুল সংশোধন করতে চাই।

দুর্গাপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা তপন চন্দ্র শীল বলেন,আমাদের উপজেলায় (ক) ক্যাটাগরির ভুল সংশোধন করা যায় তবে এটি বয়স সংশোধনের বিষয় এজন্য (গ) ক্যাটাগরির আবেদন করলে ময়মনসিংহ বিভাগীয় অফিস এগুলো দেখবেন এবং ভুল সমাধানে উর্ধতন কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন। একটু ভুলের জন্য কত বিরম্ভনায় পড়তে হল বাবা—ছেলের।