লেকে ডুবে বশেমুরবিপ্রবির দুই শিক্ষার্থীর মৃত্যু;

লেকের পানিতে ডুবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দুই শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। বৃষ্টিতে ভিজে লেকে গোসল করতে নেমে তাদের মৃত্যু হয়েছে। মৃত শিক্ষার্থীরা হলেন, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের রিতু ও হিয়া। রিতুর বাড়ি বাগেরহাটের ফকিরহাটে এবং হিয়ার বাড়ি খুলনার বয়রাতে।

মঙ্গলবার (১ আগস্ট) দুপুরে বৃষ্টি নামে বশেমুরবিপ্রবির আকাশে। সেই বৃষ্টি কাল হয়ে দাঁড়ায় রিতু ও হিয়ার জীবনে। কালো অন্ধকার মেঘে ঢেকে গেছে বশেমুরবিপ্রবির আকাশে। লেকে নেমে তারা আর উঠতে পারেনি উপরে। পরে, অন্যান্য শিক্ষার্থীরা তাদেরকে উদ্ধার করেন।

প্রত্যক্ষদর্শী মার্কেটিং বিভাগের মোস্তাকিম জানান, বৃষ্টিতে দুই মেয়ে ভিজতেছিল। এক পর্যায়ে একজন লেকে নামে গোসল করতে। মেয়েটি ডুবে যাচ্ছিল, তখন উপরে থাকা অন্য সহপাঠী তাকে বাঁচাতে লেকে ঝাপ দিলে দুজনেই ডুবে যায়। পরে শিক্ষার্থীরা এসে উদ্ধার করেন।

বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে কর্তব্যরত ডাক্তার প্রাথমিকভাবে একজনকে মৃত ঘোষণা করেন। পরে অ্যাম্বুলেন্স যোগে দুজনকেই গোপালগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক দুজনকেই মৃত ঘোষণা করেন।

রিতু ও হিয়ার মৃত্যুতে শিক্ষার্থীরা জানান, এই মৃত্যুর দায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও মেডিকেল সেন্টারের। আমরা মেডিকেলে কোনো অক্সিজেন পায়নি। চিকিৎসার জন্য মেডিকেল সেন্টার থেকে টোকেন নিতে বলে। যেখানে দুইজন শিক্ষার্থীর জীবন সংকটাপন্ন ছিল।

এদিকে, রিতু ও হিয়ার মৃত্যুতে শোকে কাতর হয়ে পড়েছেন তার সহপাঠীসহ পুরো বিশ্ববিদ্যালয়। সহপাঠীদের হারানোর শোকে অসুস্থ হয়ে পড়ে একাধিক। চিৎকার করে কান্না ও আর্তনাদ করতে দেখা গেছে তাদের। চিৎকার ও আর্তনাদ করতে দেখা গেছে মৃতদের স্বজনদেরও।

সকল প্রক্রিয়া শেষে ময়নাতদন্ত ছাড়াই স্বজনদের কাছে লাশ হস্তান্তর করা হবে বলে জানা গেছে।

প্রক্টর ড. মোহাম্মদ কামরুজ্জামান বলেন, বৃষ্টির পানিতে ভিজে গোসল করতে নামে দুই শিক্ষার্থী। পরে তারা পানিতে ডুবে গেলে আশেপাশের শিক্ষার্থীরা উদ্ধার করে গোপালগঞ্জ সদর হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে মৃত ঘোষণা করেন।