সিলেটে বাল্য বিবাহ ও যৌতুকের বিরুদ্ধে গণসচেতনতা গড়ে তুলতে হবে : মেয়র আরিফুল হক

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন বৈধ এবং হালাল বিবাহ সম্পন্ন করার মধ্য দিয়ে মুসলিম ম্যারেজ রেজিস্ট্রাররা সমাজের একটি গুরুত্বপূর্ণ কাজ করে থাকেন।
যুগ যুগ থেকে সিলেটের নিকাহ ও তালাক রেজিস্ট্রারগণ সুদৃঢ় ঐক্য ও হৃদ্যতাপূর্ণ সম্পর্ক বজায় রেখে চলেছেন।নিরাপদ সামাজিক জীবন ব্যবস্থা নিশ্চিত করতে নিকাহ ও তালাক রেজিস্ট্রারগণ সমাজে বিশেষ ভূমিকা রাখেন।

তিনি মঙ্গলবার (২৩ মার্চ) সিলেট জেলা পরিষদ মিলনায়তনে সিলেট মুসলিম ম্যারেজ রেজিস্ট্রার কল্যান সমিতির অভিষেক ও তথ্য কণিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, প্রত্যেক কাজী সাহেবকে নিজ নিজ অবস্থান থেকে বাল্য বিবাহ, নারী নির্যাতন ও যৌতুকের বিরুদ্ধে গণসচেতনতা গড়ে তুলতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্ঠায় আমাদের সমাজ একদিন সুন্দর হয়ে উঠবে।

তিনি করপোরেশনের পক্ষ থেকে সমিতির একটি কার্যালয় প্রদানের বিষয়টি বিবেচনা করবের বলে আশ্বাস প্রদান করেন।

সিলেট মুসলিম ম্যারেজ রেজিস্ট্রার কল্যান সমিতির সভাপতি অধ্যক্ষ মাওলানা কাজী মো: বদরুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক মো: আব্দুল হাসিব ভুঁইয়ার পরিচালনায় উদ্বোধনী বক্তব্য রাখেন কাজী মাওলানা শেখ আব্দুল মজিদ।

অনুষ্ঠানে নতুন কমিটির নাম ঘোষনা করেন সাবেক সভাপতি মাওলানা কাজী রফিক আহমদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মাওলানা রিয়াজ উদ্দিন, কাজী মাওলানা জামাল উদ্দিন, কাজী মাওলানা সিরাজুল হক, কাজী মাওলানা হাফিজ মো. আমীনুল ইসলাম, কাজী মাওলানা আব্দুশ শাকুর, কাজী মাওলানা আবুল ফাত্তাহ, বড়লেখা উপজেলা সভাপতি কাজী মাওলানা হুমায়ূন রশিদ চৌধুরী, কাজী মাওলানা আব্দুস সবুর, মাওলানা হিফজুর রহমান, কাজী মাওলানা আব্দুর রহিম ও মাওলানা নুরুল ইসলাম চৌধূরী।

এসময় উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন- মৌলভীবাজার জেলার সাধারণ সম্পাদক আব্দুর রহিম মজুমদার, সৈয়দ জুনায়েদুর রহমান ও মাওলানা আবু তাহের প্রমুখ।

নতুন নিয়োগপ্রাপ্ত দুজন কাজী হলেন- কাজী মাওলানা আলিম উদ্দিন ও কাজী মাওলানা আব্দুশ শাকুর।

শুরুতে কোরআন তেলাওয়াত করেন কাজী মাওলানা জরিফ উদ্দিন, হামদ ও নাত পরিবেশন করেন কাজী মাওলানা আনোয়ার হোসেন ও মো. মোফাজ্জল হোসেন।