ইবির আন্তর্জাতিক মডেল ইউনাইটেড নেশন-২০২৩ সম্মেলন সমাপ্ত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) তিন দিনব্যাপী আন্তর্জাতিক মডেল ইউনাইটেড নেশন-২০২৩ সম্মেলন শেষ হয়েছে। ইসলামিক ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশনের (আইইউমুনা) উদ্যোগে এ সম্মেলনের আয়োজন করা হয়। এতে ঢাবি, জাবি, চবি, এনএসইউ, বিইউপি, রাবি সহ প্রায় ১৭টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করেছিলো।

শনিবার (১৮ মার্চ) সন্ধ্যা সাতটার দিকে বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ১৪০ নাম্বার কক্ষে সম্মেলনের সমাপনী দিনের কার্যক্রম অনুষ্ঠিত হয়। পরে পুরস্কার বিতরণ করা হয়।

সম্মেলনটি গত ১৫ ই মার্চ শুরু হয়ে ১৮ মার্চ পর্যন্ত চলে। সম্মেলনের উদ্বোধনী দিন ওপেনিং প্লেনারির মাধ্যমে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়। কালচারাল নাইট ও গ্লোবাল ভিলেইজের মাধ্যমে এই দিনের অধিবেশন শেষ হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও সংগঠনটির উপদেষ্টা সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম।

সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় দিন জাতিসংঘের ৫টা কমিটি যথাক্রমে সিকিউরিটি কাউন্সিল, ইউ এন ডি পি, ইউনিসেফ, স্পেসয়ালাইজড কমিটি ফর বাংলাদেশ অ্যাফেয়ার্স এবং ইউনাইটেড ন্যাশনস্ নিউজ এজেন্সি নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও সংগঠনটির নিজস্ব এজেন্ডাও নিয়ে আলোচনা করা হয়। তৃতীয়দিন তাৎক্ষণিক মিটিং এর মাধ্যমে বিশ্বব্যাপী বিভিন্ন সমস্যা সম্পর্কিত ৫টি কমিটি সমন্বয়ে জয়েন্ট ক্রাইসিসের আয়োজন করা হয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং সিরিয়া যুদ্ধের সমাধান নিয়ে একটা ব্যতিক্রমী বিতর্ক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

চতুর্থ তথা সমাপণী দিনে গত তিনদিনের আলোচনার ভিত্তিতে সমাধান পত্র বের করা হয়, যেখানে বৈশ্বিক সমস্যা নিরসনের বিষয়ে বিভিন্ন উপায় বের করা হয়েছে। পাশাপাশি সমাপণী দিন ক্লোজিং সিরিমনি,ক্লোজিং প্লেনারি ও কালচারাল নাইট অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সমাপণী অনুষ্ঠানে আইইউমুনার সভাপতি রাসেল মুরাদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম জুয়েল। এছাড়াও ইবি প্রেস ক্লাবের দপ্তর সম্পাদক মুনজুরুল ইসলাম নাহিদ, আইউমুনার ট্রাস্টি মেম্বার হাসান ইয়াহিয়া ও সবুজ হোসাইনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন ।

ক্লোজিং প্লেনারি প্রেসিডেন্ট হিসেবে ছিলেন হাসান ইয়াহাইয়া (আল মানারাত ইউনিভার্সিটি),
সিকিউরিটি কাউন্সিলের স্পেশাল এনভয় তারিক (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়), ইউনিসেফের সভাপতি হিসেবে ছিলেন শাফকাত মাহমুদ (ব্রাক ইউনিভার্সিটি), ইউএনডিপির সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ালিদ কালাম (নর্থ সাউথ ইউনিভার্সিটি), স্পেশিয়ালাইজড কমিটি ফর বাংলাদেশ এফেয়ারস এর সভাপতি হিসেবে ছিলেন আসিফুজ্জামান (ঢাকা বিশ্ববিদ্যালয়), ইউনাইটেড ন্যাশনস নিউজ এঞ্জেন্সির প্রেসিডেন্ট হিসেবে ছিলেন মাহমুদ হাসান (ভরেন্দ্র ইউনিভার্সিটি)।

অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আয়েশা বিনতে রাশেদ তিথি ও ট্যুরিজম এন্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আরশি আখি।

সংগঠনটির প্রেসিডেন্ট রাসেল মুরাদ বলেন, ‘বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর এ সম্মেলনটি আয়োজিত হয়। এরই ধারাবাহিকতায় ইবিতে সম্মেলনটি অনুষ্ঠিত হয় এবং আমরা যথাসাধ্য চেষ্টা করেছি। বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকেও শিক্ষার্থীরা স্বত:ফুর্তভাবে অংশগ্রহন করেছে।’

উল্লেখ্য, সম্মেলনটি পৃষ্ঠপোষকতা করেন কুষ্টিয়ার মেহেরজান ডাইন ডিবাইন ও স্নেক্স।