খাগড়াছড়িতে ভূমি বিরোধের জেরে হত্যা মামলায় একই পরিবারের ৭জনের যাবজ্জীবন

খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজেলায় ভূমি বিরোধের জেরে হত্যা মামলায় একই পরিবারের ৭জনের যাবজ্জীবন দিয়েছেন বিজ্ঞ আদালত। খাগড়াবিল এলাকায় আলোচিত নুরুল হক ওরফে হকি কোম্পানি হত্যা মামলায় পিতাপুত্রসহ একই পরিবারের ৭জনকে যাবজ্জীবন কারাদন্ড ও ৩০হাজার টাকা জরিমানা করেছে আদালত।

সোমবার (২৯শে মে) দুপুরে খাগড়াছড়ির জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন এ রায় প্রদান করেন।

দন্ডপ্রাপ্তরা হলেন-রামগড়ের লালছড়ির মৃত: সিরাজুরল হকের ছেলে মিজানুর রহমান ও মিজানুর রহমানের ছেলে আব্দুল মোতালেব, রেজাউল করিম, শাহ আলম, মো: হারুন, মো: রাসেল ও নুরুল আবছার।

দন্ডপ্রাপ্তদের মধ্যে মো: রাসেল পলাতক। বাকি সবাই রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন।
মামলার তথ্যমতে, ২০১৪সালের ১লা ফেব্রুয়ারি সন্ধ্যায় ভূমি বিরোধের জেরে রামগড়ের খাগড়াবিল বাজারে আসার সময় দন্ডপ্রাপ্তরা নুরুল হকের ওপর দেশীয় অস্ত্র দিয়ে হামলা করে। স্থানীয়রা তাকে উদ্ধার করে চট্টগ্রাম চিকিৎসার জন্য নেয়ার পথে মৃত্যু হয়।

এ ঘটনায় নিহতের ছেলে মো: নুরুন্নবী বাদী হয়ে মামলা দায়ের করেন। একই সালের ১০ই নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা আদালতে চার্জশিট দাখিল করেন। মামলায় বাদী পক্ষের ১৬জন সাক্ষীর মধ্যে ১২জন এবং আসামি পক্ষের ২জনসহ মোট ১৪জনের সাক্ষ্য গ্রহণ শেষে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আজ এ রায় ঘোষণা করেন। বাদীপক্ষে পিপিকে সহায়তা করেন এডভোকেট মো: আরিফ উদ্দিন ও এডভোকেট জসিম উদ্দিন মজুমদার।

খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ আদালতে রাষ্ট্রপক্ষের পিপি এডভোকেট বিধান কাননগো রায়ে সন্তুষ্টি প্রকাশ করেন। অন্যদিকে আসামি পক্ষের প্রধান আইনজীবী এডভোকেট মহি উদ্দিন কবির এ রায়ে সংক্ষুদ্ধ জানিয়ে বলেন, তারা ন্যায় বিচার পাননি। হাইকোর্টে আপিল করবেন।