খাগড়াছড়িতে শহীদ শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালন

খাগড়াছড়ি পার্বত্য জেলার বিভিন্ন কর্মসূচী মাধ্যমে ৯টি উপজেলাতে শহীদ শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদ শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী সারাদেশের মত খাগড়াছড়ি জেলায়ও নানা কর্মসুচীর মধ্যদিয়ে পালন করা হয়েছে।

শনিবার(৫ই আগস্ট) দিনটি পালন উপলক্ষে খাগড়াছড়ি জেলা প্রশাসন, পার্বত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরনার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স, খাগড়াছড়ি পৌরসভা ও জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন ক্রীড়া ও সামাজিক—সাংস্কৃতিক সংগঠন পৃথক পৃথকভাবে কর্মসুচী পালন করে।
খাগড়াছড়ি জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে শেখ কামালের অস্থায়ী বেদীতে ফুলদিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে জেলা প্রশাসক মো: সহিদুজ্জামানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম শরনার্থী পুনবার্সন বিষয়ক টাস্কফোসে’র প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদা বেগম, অতিরিক্ত জেলা ম্যাজিষ্টে্রট মো: নজরুল ইসলাম, জেলা পরিষদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সহ—সভাপতি কলাণ মিত্র বড়ুয়াসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বক্তারা শেখ কামালের ক্রীড়া সংস্কৃতিতে অবদানের কথা স্মরণ করেন এবং ১৫ই আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের আত্নার মাগফেরাত কামনা করেন।

দীঘিনালা উপজেলা: শ্রদ্ধা আর ভালোবাসায় খাগড়াছড়ির দীঘিনালায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটভাই শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন করেছে উপজেলা প্রশাসন। শনিবার(৫ই আগস্ট) সকাল ১০টায় উপজেলা পরিষদ প্রাঙ্গনে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল’র প্রতিকৃতিতে পুস্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা প্রশাসন। পরে উপজেলা পরিষদ সেমিনার কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মুহাম্মদ আরাফাতুল আলম এর সভাপতিত্বে স্মৃতিচারণ মূলক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার(ভূমি) মোহাম্মদ আবুল হাসনাত খাঁন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোহাম্মদ আলী, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এনামুল হক চৌধুরী, উপজেলা একাডেমিক সুপার ভাইজার আব্দুল্লাহ্ আল মামুন, ইউআরসি মোহাম্মদ মাইনুদ্দিন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নিটু দেওয়ান, উপজেলা প্রেস ক্লাব সভাপতি জাহাঙ্গীর আলম রাজু বক্তব্যদেন।

এসময় বক্তারা বলেন, ‘রাজনৈতিক পরিবারে জন্ম নিয়েও শেখ কামাল খুবই সাধারণ জীবনযাপন করতেন। তিনি ছিলেন একাধারে সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠক। তিনি যেমন ছায়ানটে সেঁতার বাজিয়েছেন, তেমনি আবাহনী ক্রীড়াচক্র নামক ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব প্রতিষ্ঠা করেছেন। এছাড়া বহুমুখী প্রতিভার অধিকারী শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটার ও স্পন্দন শিল্পীগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা সংগঠক।

বক্তারা আরো বলেন, ‘তিনি ছিলেন অনেক গুণের অধিকারী অর্থাৎ আদর্শ বাবার আদর্শ সন্তান। তিনি ছিলেন বিনয়ী ও মার্জিত। দাম্ভিকতা ছিল তাঁর স্বভাব বিরুদ্ধ। তারুণ্যের প্রতীক শেখ কামাল বেঁচে থাকলে হয়তো বর্তমান বাংলাদেশ যুব, ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে আরও আধুনিক ও প্রগতিশীল অবস্থানে আসীন থাকতো। কিন্তু আমাদের দুর্ভাগ্য ১৯৭৫সালের ১৫ই আগস্ট কালরাতে বঙ্গবন্ধুসহ পুরো পরিবারের সঙ্গে শেখ কামালকেও আমরা হারিয়েছি। সকলে ১৫ই আগস্টে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করি।’ এসময় উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা শাহ্ মোফাচ্ছেল হক, উপজেলা মৎস্য কর্মকর্তা অবর্না চাকমা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) আব্দুস সালামসহ সরকারি—বেসরকারী দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভাশেষে দিবসটি উপলক্ষে গাছের চারা রোপন ও উপজেলা মৎস্য বিভাগের অধিনে মাছের পোনা অবমুক্ত করেন আয়োজকেরা।

মানিকছড়ি উপজেলা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র মুক্তিযুদ্ধের সংগঠক এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদ শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকীতে খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলা প্রশাসন এবং আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের উদ্যোগে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও জীবনীর ওপর আলোচনা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা চেয়ারম্যান মো: জয়নাল আবেদীন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) রক্তিম চৌধুরী উপস্থিতিতে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রশাসনিক কর্মকর্তা—কর্মচারীরা, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক—শিক্ষার্থীরা। পরে পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এ সময় বক্তারা বীর মুক্তিযোদ্ধা এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবনীর ওপর আলোচনা করেন।

অন্যদিকে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো: জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্টিত কর্মসূচীতে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য মো: মাঈন উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মো: আলমগীর হোসেন, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: বাহার মিয়া, এছাড়া উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মো: জাহাঙ্গীর আলম, উপজেলা ছাত্রলীগের সভাপতি মো: জামাল হোসেনসহ উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
মাটিরাঙ্গা উপজেলা: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জৈষ্ঠ্য পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার(৫ই আগষ্ট) সকাল ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৪তম জন্ম বার্ষিকীতে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ প্রাঙ্গনে ফ্রিডম স্কোয়ারে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন, বীর মুক্তিযোদ্ধা ও রাজনৈতিক নেতৃবৃন্দরা। পরে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চত্রুবর্তী। এসময় মাটিরাঙ্গা উপজেলা সহকারি কমিশনার(ভূমি) নুসরাত ফাতেমা চৌধুরী, মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: জাকারিয়া, মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিসার মো: সবুজ আলী, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সুবাস চাকমাসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

রামগড়ে উপজেলা: যথাযথ মর্যাদায় খাগড়াছড়ির রামগড়ে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। শনিবার(৫ই আগষ্ট) সকাল ১০টা ৩০মিনিটে উপজেলা প্রশাসনের আয়োজনে জন্মবার্ষিকী উপলক্ষ্যে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের আয়োজনে উপজেলা চত্বরে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের মুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা প্রশাসনের হলরুমে উপজেলা নির্বাহী অফিসার(ভাঃ) মানস চন্দ্র দাস এর সভাপতিত্বে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস—চেয়ারম্যান আনোয়ার ফারুক, মহিলা ভাইস—চেয়ারম্যান হাসিনা আক্তার, রামগড় থানার ওসি মো: মিজানুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার মো: ইলিয়াস হোসেন, রামগড় সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল হক গাজী, সাবেক জেলা শিক্ষা অফিসার রামেশ্বর চন্দ্র শীল প্রমুখ। এ সময় আরো উপস্থিত ছিলেন, পৌরসভার কাউন্সিলর, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী, হেডম্যান, কার্বারী, আওয়ামী—লীগের নেতা—কর্মী ও সাংবাদিকবৃন্দ।
উল্লেখ্য, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল ১৯৪৯সালের ৫ই আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। একজন ক্রীড়া সংগঠক ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন শেখ কামাল। ১৯৭১সালে মহান মুক্তিযুদ্ধে যোগদান করেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং বিশিষ্ট ক্রীড়া ও সাংস্কৃতিক এই ব্যক্তিত্ব। শেখ কামাল ঢাকা থিয়েটার এবং লোকগানের মিউজিক্যাল ব্যান্ড দল স্পন্দন শিল্প গোষ্ঠীরও একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।