খাগড়াছড়ির পানছড়ি জুড়ে ফুটেছে কৃষ্ণচুড়া আর কচুরিপানা ফুল, প্রকৃতি সেজেছে দারুণ সাজে

খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলা জুড়ে ফুটেছে কৃষ্ণচুড়া আর কচুরিপানা ফুল, প্রকৃতি সেজেছে দারুণ সাজে মনোরম প্রকৃতি। পুরো পানছড়ি জুড়ে ফুটেছে কৃষ্ণচুড়া ফুল। লাল সবুজের এই দারুণ মিশ্রণ উপভোগের আনন্দ আগের মতো আর নেই। পথের ধারে গাছের ফুলগুলো ফুটছেও একা ঝরে পড়ছেও একায়। রাস্তার উপর কৃষ্ণচুড়ার লাল পাপড়ি ঝরে পড়ে পথচারীদের উপভোগের বার্তা জানালেও পড়ে না কারো দৃষ্টি। এমনিই প্রকৃতি দৃশ্য দেখা যায় পুরো পানছড়ি জুড়ে।

কৃষ্ণচুড়ার রূপ মাধুরী ছাড়াও পানছড়ি-খাগড়াছড়ির আন্ত: প্রধান সড়কের পাশে পানছড়ি ইসলামিয়া দাখিল মাদ্রাসার পুকুরে ফুটে আছে কচুরিপানার ফুল। পুরো পুকুর জুড়ে বৃত্তাকার কচুরিপানার ফুল এক নজরেই চোখ জুড়িয়ে যায়। তারপরও দর্শনার্থীর খরা।
এ সময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রফিক জানান, ঈদের ছুটিতে বাড়িতে এসেছি। বৃত্তাকার কচুরিপানার ফুলগুলো দেখতে আসলেই দৃষ্টিনন্দন, প্রকৃতি কি অপরুপ বাহানা। তাই তিন বন্ধু মিলে উপভোগের পাশাপাশি একটু আড্ডা দিয়েছি।
দর্শনার্থীদের না থাকায় সে নিজেও হতাশার কথা জানালেন। তিনি আরও জানান, দর্শনার্থী থাকুক আর নাই থাকুক মনোরম প্রকৃতিকে সাজাতে সময় এলেই ফুলগুলো আপন রঙে সাজিয়ে তুলে পানছড়ির এপার-ওপার মন সতেজতা দোলা দেয়।
খাগড়াছড়ি জেলা কৃষি মার্কেটিং বিপনন কর্মকর্তা তুষার কান্তি চাকমা জানান, কৃষ্ণচুড়া আর কচুরিপানা ফুল অত্যান্ত সুন্দর ও বিদেশীদের গুরুত্বপুর্ন। বৈশাখে নতুন আগমনে বার্তা বয়ে আনে। এটি পর্যটন বান্ধব বনায়ন-পরিবেশ সুরক্ষা করা গেলে প্রকৃতি বাচলে, খড়া ও প্রচন্ড গরম মৌসুম পরিবর্তন থেকে রেহায় পাবে। নানাভাবে স্থানীয় পর্যায় অনেক কাজে লাগবে এবং দেশে বন, পরিবেশ, কৃষি সম্পদ উন্নয়নে সহায়ক ভুমিকা পালন করবে।