খাগড়াছড়ির রামগড় সীমান্ত থেকে ভারতীয় গাঁজার চালান জব্দ, রাজস্ব ফাঁকি দিয়ে আসা ভারতীয় ঔষধ জব্দ

খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজেলা পৃথক ঘটনায় সীমান্ত থেকে ভারতীয় গাঁজার চালান ও রাজস্ব ফাঁকি দিয়ে আসা ভারতীয় ঔষধ জব্দ করল বিজিবি সদস্যরা। জেলার রামগড় সীমান্তে অভিযান পরিচালনা করে ১৫কেজি ভারতীয় গাঁজা জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি এর রামগড় ব্যাটালিয়নের সদস্যরা।

গত মঙ্গলবার(১৮ই এপ্রিল) মধ্যরাতে রামগড় ব্যাটালিয়ন(৪৩ বিজিবি) এর অধীনস্থ রামগড় বিওপির একটি টহল দল কর্তৃক অভিযান চালিয়ে এসব ঔষধ জব্দ করা হয়। তবে উক্ত ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

সূত্র জানায়, রামগড় বিওপির একটি টহল দল কর্তৃক দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার ২২১৫/৬আরবি হতে আনুমানিক ৮০গজ বাংলাদেশের অভ্যন্তরে থানাঘাট নামক স্থানে নিজস্ব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ফাঁদ পেতে থাকে। তথ্যানুযায়ী ভারতের দিক হতে একজন চোরাকারবারী মাথায় করে বস্তা নিয়ে বাংলাদেশের দিকে আসতে দেখে বিজিবি টহল দল তাদের চ্যালেঞ্জ করলে চোরাকাবারী বস্তা ফেলে দৌঁড়ে পালিয়ে যায়। বিজিবির টহল দল ঘটনাস্থলে বস্তা তল্লাশী করে ১৫কেজি ভারতীয় গাঁজা জব্দ করতে সক্ষম হয়।

বিজিবি জানিয়েছে, জব্দকৃত ভারতীয় গাঁজা রামগড় থানায় সাধারণ ডায়েরি অন্তর্ভূক্ত করে পরবর্তীতে ধ্বংস করার জন্য ব্যাটালিয়ন সদরে জমা রাখা হয়েছে।
এদিকে পার্বত্য জেলা খাগড়াছড়ির ভারত সীমান্তবর্তী রামগড়ে অভিযান পরিচালনা করে রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধ ভাবে দেশে নিয়ে আসা বিপুল পরিমাণ ভারতীয় ঔষধ জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি এর রামগড় ব্যাটালিয়নের সদস্যরা। গত মঙ্গলবার(১৮ই এপ্রিল) রাতে রামগড় ব্যাটালিয়ন(৪৩ বিজিবি) এর অধীনস্থ রামগড় বিওপির একটি টহল দল কর্তৃক অভিযান চালিয়ে এসব ঔষধ জব্দ করা হয়। তবে উক্ত ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

সূত্র জানায়, ওই দিন রাত আনুমানিক ১০টার দিকে রামগড় বিওপির একটি টহল দল কর্তৃক দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার ২২১৫/৬আরবি হতে আনুমানিক ৮০গজ বাংলাদেশের অভ্যন্তরে থানাঘাট নামক স্থানে নিজস্ব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ফাঁদ পেতে থাকে। তথ্যানুযায়ী ভারতের দিক হতে চোরাকারবারীরা মালামাল নিয়ে বাংলাদেশের দিকে আসতে দেখে বিজিবি টহল দল তাদের চ্যালেঞ্জ করলে চোরাকাবারীরা মালামাল ফেলে দৌড়ে পালিয়ে যায়।

জানা গেছে, জব্দকৃত ঔষধের বাজারমূল্য আট লক্ষ চুরানব্বই হাজার নয়শত উনআশি টাকা।
যে কোন মূল্যে সীমান্তে অবৈধ চোরাচালান প্রতিরোধ করা হবে জানিয়ে রামগড় ব্যাটালিয়ন অধিনায়ক লেঃ কর্নেল আবু বকর সিদ্দিক সাইমুম বলেন, পবিত্র ঈদ-উল-ফিতরকে সামনে রেখে সক্রিয় হয়ে উঠেছে চোরাকারবারিরা।

এ বিষয়ে সজাগ দৃষ্টি রাখছে বিজিবি। ৪৩বিজিবি অধিনস্ত সীমান্ত সুরক্ষায় বিজিবিরি নজরদারি ও অভিযান অব্যাহত থাকবে।