চট্টগ্রামের মিরসরাইয়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত

সারাদেশের ন্যায় মিরসরাইয়ে শুরু হয়েছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।

তিনি বলেন, বাচ্চাদের দুই বছর পর্যন্ত বাজার থেকে প্যাকেট জাত দুগ্ধ পণ্য এসব অখাদ্য-কুখাদ্য খাওয়াবেননা। ৬ মাস পর্যন্ত শুধ মাত্র মায়ের বুকের দুধ এবং ৬ মাস পরে যে ঘরে বাচ্চা জন্মিয়েছে বাড়তি খাবার হিসেবে অন্য সব স্বাভাবিক তরল খাদ্য খাওয়াবেন।

মিরসরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মিনহাজ উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন, মিরসরাই পৌরসভার মেয়র মো. গিয়াস উদ্দিন। এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই) মো. কবির হোসেন, উপজেলা স্বাস্থ্য সহকারী কাজী সাইফুল ইসলামসহ স্বাস্থ্য পরিদর্শক, সহ-স্বাস্থ্য পরিদর্শক ও এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসময় অতিথিরা আনুষ্ঠানিকভাবে ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুদদের একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী কয়েকজন শিশুদের লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুলের খাওয়ানোর মাধ্যমে উপজেলা ব্যাপী ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে এ ক্যাম্পেইন। উপজেলার ১৬ টি ইউনিয়ন ও দুটি পৌরসভার ৩৯৪ টি টিকা কেন্দ্রে ৭৯০ জন স্বেচ্ছাসেবীরা ৫৬ হাজারেরও অধিক শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম চলছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মিনহাজ উদ্দিন বলেন, বিরতিহীনভাবে উৎসমুখর পরিবেশে সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ১৬ ইউনিয়ন ও ২ টি পৌরসভার সকল কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জাতীয় পুষ্টি সেবার আওয়তায় উপজেলা ব্যাপি ৫৬ হাজারের অধিক শিশুকে খাওয়ানো হচ্ছে ভিটামিন এ প্লাস ক্যাপসুল।