নেত্রকোনার মদনে জাতীয় পাবলিক সার্ভিস দিবসে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

নেত্রকোণার মদনে -২০২৩ অর্থ বছরে দূর্ঘটনা প্রতিরোধ ক্যাটাগরিতে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে মদন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। “জাতীয় পাবলিক সার্ভিস দিবস-২০২৩”এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উক্ত প্রতিষ্ঠানকে দূর্ঘটনা প্রতিরোধ ক্যাটাগরিতে উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহ আলম মিয়া। প্রতিষ্ঠানের পক্ষে পুরস্কার গ্রহণ করেন, ভারপ্রাপ্ত স্টেশন অফিসার মোঃ আক্রামুল ইসালাম।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে মদন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে গেলে দেখা যায়, পরিস্কার পরিচ্ছন্ন একটি স্টেশন। যার চতুর্পাশে রয়েছে ফুলের বাগান, বিভিন্ন ফলের গাছ এবং পশ্চিম পাশে রয়েছে এলাচি গাছের একটি ছোট বাগান। আর এক পাশে রয়েছে ছোট্ট পরিপাটি একটি মসজিদ। স্টেশন মোট ২২ জন দমকল কর্মী রয়েছে। তাদের কয়েক জনের সাথে কথা হলে তারা জানান, তাদের প্রতিষ্ঠানকে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান নির্বাচিত করায় তারা আনন্দিত। তারা মনে করছেন, এই পুরস্কারের মাধ্যমে তারা তাদের ভালো কাজের স্বীকৃতি পেয়েছে। এতে করে দমকল কর্মীদের কাজের ক্ষেত্রে উৎসাহ উদ্দীপনা বৃদ্ধি পাবে।

কর্মীরা আরো জানায়, মদন উপজেলা হাওর বেষ্টিত হওয়ায় বর্ষাকালের জন্য তাদের নিজস্ব নৌপরিবহন অত্যাবশ্যক। নিজস্ব নৌপরিবহন না থাকায়, বর্ষায় অগ্নিকান্ডসহ যেকোনো দূর্যোগ-দূর্ঘটনায় যথাসময়ে ঘটনা স্থলে পৌঁছা যায় না। এদিকে স্টেশনের উত্তর পাশের দেয়ালের নিচের মাটি সরে যাওয়ায় যেকোনো মুহুর্তে দেয়াল ধ্বসে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সামনের গেইট ও দুই কর্ণানে চারটি উন্নত মানের লাইঠ লাগানো প্রয়োজন। এছাড়াও নিরাপত্তা স্বার্থে স্টেশনকে সিসি ক্যামেরা আওতায় আনা জরুরি হয়ে পড়েছে।

ভারপ্রাপ্ত স্টেশন অফিসার জানান, যেকোনো দূর্ঘটনায় সবাই যেন সবার আগে আমাদের কল দেয়, এটা সবার কাছে আমার আহ্বান। এতে করে ক্ষতির পরিমাণ কম হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও গণমাধ্যম ভাইয়েরা সব সময় আমাদের সহযোগিতা করেন। এর জন্য আন্তরিক ধন্যবাদ।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহ আলম মিয়া জানান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে আমি গিয়েছিলাম। খুব সুন্দর ও পরিপাটি একটি স্টেশন। স্টেশনের বাউন্ডারির ভিতরে যে সব জায়গায় মাটি সরে গেছে, সেখানে মাটি ফেলার ব্যবস্থা করা হবে।