পাবনার চাটমোহরে ‘কাজু বাদাম’র চাষ শুরু

বাংলাদেশের জলবায়ু কাজু বাদাম চাষের জন্য বেশ সহায়ক হওয়া সত্বেও বিক্রি, বাজারজাতকরণ ও প্রক্রিয়াজাত করার ভাল ব্যবস্থা না থাকায় কৃষকের মাঝে কাজু বাদাম চাষে খুব একটা আগ্রহ নেই। কাজু বাদাম অত্যন্ত পুষ্টিতে ভরপুর ও স্বাস্থ্যকর। অর্থনৈতিক দিক থেকে ও এটি বেশ মূল্যবান হওয়ায় কাজু বাদাম চাষ সম্প্রসারণে কাজ করছে সরকার।
কৃষি মন্ত্রণালয়ের মাধ্যমে কাজুবাদাম ও কফি গবেষণা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প চলমান রয়েছে।
এ প্রকল্পের অধীনে পাবনার চাটমোহরের হরিপুর ইউনিয়নের বরুরিয়া গ্রামে ও মুলগ্রাম ইউনিয়নে দুটি প্রদর্শনী স্থাপিত হয়েছে।
উপজেলা কৃষি অফিস চাটমোহর পাবনা প্রকল্প দুটি বাস্তবায়ন করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বাদাম জাতীয় ফল কাজু বাদাম। কাজু বাদামের উপরের অংশের ফল থেকে জুস, ভিনেগার এবং অ্যালকোহল তৈরি করা যায়। আন্তর্জাতিক বাজারে কাজু বাদামের প্রচুর চাহিদা রয়েছে। বাদামের খোলসের তেল শিল্প কাজে ব্যবহৃত হয়। আমাদের দেশে কাজু বাদাম প্রক্রিয়াজাত করণের ভাল ব্যবস্থা না থাকায় উৎপাদিত কাজু বাদাম খোসাসহ বিদেশে রপ্তানী করা হয়। এতে আমাদের দেশের কাজু বাদাম চাষীরা কম দাম পান। পক্ষান্তরে আমাদের বেশি দামে প্রক্রিয়াজাত করা কাজু বাদাম বিদেশ থেকে আমদানী করতে হয়। স্থানীয় বাজারে প্রতিকেজি কাজু বাদাম এক হাজার টাকার কিছু কম বেশে দামে বিক্রি হচ্ছে।

চাটমোহরের কাজু বাদাম চাষী, হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মকবুল হোসেন জানান, ‘২০২১-২০২২ অর্থবছরে আমি আমার বড় আকারের একটি পুকুরের পাড়ে কাজুবাদাম ও কফি গবেষণা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় ৫০ শতক জমিতে ভাষ্কারা জাতের ৮০টি কাজু বাদামের চারা রোপণ করেছি। কাজুবাদাম জাত ও প্রযুক্তি প্রদর্শনীর আওতায় গত সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে চারাগুলো রোপণ করেছি। চাটমোহর উপজেলা কৃষি অফিস প্রকল্পটি বাস্তবায়ন করছে। চাটমোহরের অনেক মানুষ প্রদর্শনীটি দেখতে আসে।’

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী রেজিষ্টার ডা.রুহুল কুদ্দুস ডলার জানান, কাজু বাদাম পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার। এ বাদামে আমিষ, স্নেহ, শর্করা, খনিজ পদার্থ, ফসফরাস, ক্যালসিয়াম, লৌহ, ভিটামিন থাকে। ফলে তা স্বাস্থ্যের জন্য উপকারী। হাড় ও দাঁতের গঠনে, ক্যান্সার প্রতিরোধে, স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখতে, রক্তচাপ কমাতে, রক্ত শূণ্যতা ও অবসাদ দূরীকরণে সহায়ক ভূমিকা রাখে কাজু বাদাম। এছাড়া হৃদপিন্ড ভাল রাখতে, হজমে সহায়তা, ভাল ঘুম আনায়নে কাজু বাদাম বেশ উপকারী ভূমিকা পালন করে।
চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা এ.এ মাসুম বিল্লাহ জানান, ২৫ থেকে ২৭ সেন্টিগ্রেড তাপমাত্রা কাজু বাদাম চাষের উপযোগী আবহাওয়া। উঁচু অম্লীয় বালু বা বালু দোঁ-আশ মাটিতে কাজু বাদাম ভাল হয়। উন্নতজাতের চারা রোপণ করতে হয়। ঠিকমত জমি পরিষ্কার রেখে, প্রয়োজন মত জৈব ও রাসায়নিক সার প্রয়োগ করলে, শুষ্ক মৌসুমে প্রয়োজনে সেঁচ দিতে পারলে ভাল ফলন পাওয়া যায়। সঠিক সময়ে কাজু বাদাম সংগ্রহ করতে পারলে হেক্টর প্রতি ১.৫ থেকে ১.৮ টন কাজু বাদাম পাওয়া সম্ভব। ঠিকমত প্রক্রিয়াজাত করতে পারলে কাজু বাদামের খোসা থেকে উৎপাদিত তেল দিয়ে জৈব বালাইনাশক উৎপাদন করা যাবে। এ ছাড়া কাজু বাদামের ছোবরা থেকে ভাল মানের জৈবসার তৈরী করা যায়। খোসা থেকেও তেল বের করে নেয়ার পর যে খৈল পাওয়া যাবে সেটিও উৎকৃষ্ট জৈব সার।