বিশ্বকাপ থেকেই ছিটকে গেলেন কৌতিনহো

এমনিতেই রয়েছেন ফর্মহীনতায়, ব্রাজিলের বিশ্বকাপ দলে সুযোগ পাবেন কিনা সেটি নিয়েই ছিলো সন্দেহ। এবার তো চোটের কারণে বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিতই হয়ে গেলো অ্যাস্টন ভিলার ব্রাজিলিয়ান তারকা ফিলিপে কৌতিনহোর।

অনুশীলনের সময় উরুর পেশিতে চোট পেয়েছেন কৌতিনহ। এই চোটের কারণএই তাকে মাঠের বাইরে থাকতে হবে অন্তত ৯-১০ সপ্তাহ। এদিকে, বিশ্বকাপের জন্য তিতে আজই ব্রাজিলের দল ঘোষণা করবেন। তার ঠিক আগেই চোটে পড়ায় তাকে বিশ্বকাপ স্কোয়াডে রাখার কোনো ধরণের সম্ভাবনাই নেই।
ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ভিলার স্কোয়াডেই ছিলেন না কৌতিনহো। ধারণা করা হয়েছিলো ফর্মহীনতার কারণেই তাকে রাখেননি ভিলা কোচ উনাই এমেরি। তবে ম্যাচ শেষে এমেরিই জানিয়েছেন, অনুশীলনের সময় উরুর পেশিতে চোট পেয়েছেন এই ব্রাজিলিয়ান তারকা।

ভিলার কোচ জানান, ‘ও (কৌতিনহো) চোটে আক্রান্ত। আমি জানি না, কত দিন মাঠের বাইরে থাকতে হবে। তবে বিশ্বকাপ বিরতির পর খেলা শুরুর আগপর্যন্ত মাঠে নামতে পারবে না। পেশিতে চোট পেয়েছে। দীর্ঘ সময়ের জন্যই মাঠের বাইরে থাকতে হবে তাকে।

কৌতিনহো চোটে পড়ায় তিতে অবশ্য দল নির্বাচনে একটু স্বস্তিই পাবেন। এমনিতেই ফর্মের কারণে কৌতিনহোর জায়গা নিয়ে সংশয় দেখা দিয়েছিলো, এখন চোটে পড়ায় তাকে বাদ দিয়েই বিশ্বকাপ স্কোয়াড সাঁজাতে পারবেন তিতে।

কৌতিনহোর জায়গায় বিশ্বকাপ স্কোয়াডে দাক পেতে পারেন ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোর মিডফিল্ডার এভারটন রিবেইরো। ২০১৮ বিশ্বকাপে নেইমারের সঙ্গে ব্রাজিলের সেরা তারকা ছিলেন কৌতিনহো। এবার বিশ্বকাপের বাছাইপর্বও শুউর করেছিলেন ভালোভাবেই। তবে লিভারপুল ছেড়ে বার্সেলোনায় যাওয়ার পর থেকেই কৌতিনহোর ফর্মহীনতার শুরু। তারপর বার্সা থেকেই ধারে বায়ার্ন মিউনিখ আর আস্টন ভিলায় খেলেছেন। এই মৌসুমে স্থায়ীভাবে চলে এসেছেন ভিলাতে। তবে পারফরম্যান্সের গ্রাফটা বরাবরই নিম্নমুখীই রয়ে গেছে এইই তারকার।