লালমনিরহাটের হাতীবান্ধায় তিস্তার পানি বিপদসীমার ওপরে

লালমনিরহাটের হাতীবান্ধায় তিস্তা ব্যারেজ পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত কয়েকদিন ধরে এ নদীর পানি উঠানামা করছে। উজানে ভারত থেকে আসা পাহাড়ি ঢল ও অতি বৃষ্টিপাত পানি বৃদ্ধির অন্যতম কারন। পানি নিয়ন্ত্রণে ব্যারাজের ৪৪টি জল কপাট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রণ করার চেস্টা করছে ব্যারেজ কতৃপক্ষ।

৮ জুলাই শনিবার দুপুর ১২টা দেশের সর্ব বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ পয়েন্টে তিস্তা নদীর পানি প্রবাহ রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ১৫সেন্টিমিটার। যা বিপদ সীমার মধ্য দিয়ে প্রবাহিত হচ্ছে (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার)। এর আগে শনিবার সকাল ৬টায় তিস্তা নদীর পানি প্রবাহ রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ২৮ সেন্টিমিটার। যা বিপৎসীমার ১৩সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়।

পানি উন্নায়ন বোর্ড সুত্রে জানাগেছে, উজানে ভারত থেকে আসা পাহাড়ি ঢল ও অতি বৃষ্টিপাতের কারণে শনিবার ভোর থেকে তিস্তার পানি বাড়তে শুরু করে। এতে করে দেশের সর্ব বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হয়। ফলে তিস্তা নদীর তীরবর্তী নি¤œাঞ্চল এলাকায় পানি বাড়তে শুরু করেছে। এদিকে পানি নিয়ন্ত্রণে ব্যারাজের ৪৪টি জল কপাট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রণ করা হচ্ছে।

এ বিষয়ে ডালিয়া পানি উন্নায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফা উদ্দৌলা বলেন, তিস্তা নদীর পানি শনিবার ভোর থেকে বাড়তে শুরু করেছে। সকালে বিপদসীমার ১৩সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। বর্তমানে তিস্তা নদীর পানি বিপদসীমার ছুঁই ছুঁই করছে।