সিরাজগঞ্জের তাড়াশে নারী থেকে পুরুষ হয়ে গেলেন তমা, এলাকায় চাঞ্চল্য

সিরাজগঞ্জের তাড়াশে তমা সরকার নামে এক তরুণী পুরুষে রূপান্তরিত হয়েছেন। তমা উপজেলার বারুহাঁস ইউনিয়নের চৌয়াড়িয়া দক্ষিণপাড়ার সুধান্ন সরকারের মেয়ে।

বুধবার (১৭ জানুয়ারি) রাতে এ খবর ছড়িয়ে পড়লে গ্রামের মানুষ এক নজর দেখার জন্য ভিড় করেন তার বাড়িতে। এ নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

তমা সরকার বলেন, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থী ছিলেন। পরীক্ষার ১০ থেকে ১৫ দিন আগে হঠাৎ করে তার শারীরিক পরিবর্তন শুরু হতে থাকে। লজ্জায়-ভয়ে বিষয়টি তমা নিজের মধ্যেই চাপা রাখেন। এভাবে তার বেশ কিছু দিন কেটে যায়। পরে তিনি রাজশাহীতে সুজা-উজ দৌলা সরকারি কলেজে এইচএসসিতে ভর্তি হন। আর এরই মধ্যে তার সহপাঠীকে জানালে তারা তমার বাবা-মাকে বিষয়টি বলেন।

পরে তমার বাবা-মা মেয়েকে রাজশাহী বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নিয়ে গিয়ে তার পুরুষ হওয়ার বিষয়টি ভালোভাবে নিশ্চিত হন।

তরুণীর বাবা সুধান্ন সরকার জানান, স্থানীয় স্কুল থেকে ২০২৩ সালে এসএসসি পাশ করে তমা। এসএসসি পাশ করার পর রাজশাহীতে ভর্তি হয়ে পড়ালেখা শুরু করে। আর এ সময় তার সহপাঠী প্রথমে তমার পুরুষে রূপান্তর হওয়ার বিষয়টি অবগত করে। পরে হরমন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নিয়ে বিষয়টি পুরোপুরি নিশ্চিত হই।

তমার মা শিখা রাণী জানান, মেয়ে থেকে ছেলেতে রূপান্তর হয়েছেন তমা। একই সঙ্গে তার জীবনযাপন ও আচরণগত পরিবর্তন এসেছে।

এ প্রসঙ্গে তমার চিকিৎসক হরমন বিশেষজ্ঞ ডা. কামরুজ্জামান জানান, হরমনের কারণে এ রকম দৈহিক পরিবর্তন হওয়া অস্বাভাবিক কিছু নয়।