হয়রানি ছাড়া ব্যবসা করতে চান ব্যবসায়ীরা:এফবিসিসিআই সভাপতি

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম এনবিআরের উদ্দেশে বলেছেন, ‘হয়রানি ছাড়া ব্যবসা করতে চান ব্যবসায়ীরা। হয়রানি বন্ধ করলে ব্যবসায়ীরা সঠিকভাবে কর ও ভ্যাট দেবে। বর্তমানে বাংলাদেশের ব্যবসায়ীরা অনেক এগিয়ে। হয়রানি না করলে ব্যবসায়ীরা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে সবসময় আছে।’

গতকাল রবিবার আগারগাঁওয়ের রাজস্ব ভবনের মালটিপারপাস হলে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ‘ব্যবসায়ীদের মধ্যে হয়তো এক থেকে দুই শতাংশ ব্যবসায়ী কর নিয়ে ঝামেলা করে থাকতে পারেন। হয়রানি কমিয়ে আনলে, ওটাও থাকবে না।’ তিনি বলেন, ‘যারা কর দেন, তাদের ওপর বোঝা না বাড়িয়ে রাজস্ব বাড়াতে করের আওতা বাড়াতে হবে। উপজেলা পর্যায়ে ব্যবসা রয়েছে, সেখানে নজর দিতে হবে।’ একই সঙ্গে ভ্যাট আদায়ে ইএফডি মেশিনের ক্ষেত্রে সেক্টর ভিত্তিক সব দোকানে একই সঙ্গে বসানোর দিকে বিশেষ নজর দেওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ভারতের উদাহরণ টেনে বলেন, ‘মোট রাজস্বের অধিকাংশই দেয় দেশটির হাতেগোনা গুটিকয়েক বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান। এনিবআরও দেশের রাজস্ব বাড়াতে করের আওতা সম্প্রসারণে কাজ করছে। তবে বাংলাদেশে ব্যক্তি খাত থেকে রাজস্ব আহরণের সংস্কৃতি খুব বেশি দিনের নয়। তাই রাজস্ব বাড়াতে বড় ব্যবসায়ী প্রতিষ্ঠানকেই এগিয়ে আসতে হবে।’

বিশেষ অতিথি বক্তব্যে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, আমাদের উন্নতি হয়েছে, কিন্তু গত ৩০ বছর ধরে আয় বৈষম্যও বেড়েছে। এই বৈষম্য কমানোর অস্ত্র এনবিআরের হাতে রয়েছে। আয়কর বিন্যাস ও আয়কর নেওয়ার মধ্য দিয়ে এনবিআর সেই বৈষম্য কমাতে পারে।

তিন বলেন, ৪৩টি রপ্তানি পণ্যে প্রায় ১২ হাজার কোটি টাকা প্রণোদনা দেওয়া হয়। কিছুদিন পর আমরা সেটা দিতে পারব না। এ জন্য অন্য কীভাবে নীতিসহায়তা দেওয়া যায়—সে ব্যাপারে কাজ করা হচ্ছে।

এ সময় ব্যবসায়ীরা দায়িত্বশীল আচরণ করছেন না বলে অভিযোগ করে বাণিজ্যসচিব বলেন, আগের দিন ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে আর পরের দিনই পেঁয়াজের দাম ৭০-৮০ টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে। ব্যবসায়ীদের বুঝতে হবে এ দেশের জনগণের জন্যই তাদের ব্যবসা। অবশ্যই তারা লাভ করবে, তাই বলে আগের দিন ছিল ১২০ টাকা, এক দিনের মধ্যে ২০০ টাকা হয়ে যায়, এটা কোনোভাবেই যৌক্তিক নয়।

তিনি বলেন, বাজার পরিস্থিতি মানুষের নাগালের মধ্যে রাখতে নিত্যপণ্যে শুল্ক প্রত্যাহার করা হয়। রাজস্ব কমলেও এ সব উদ্যোগ আমাদের নিতে হয়। এর সঙ্গে রাজনৈতিক ব্যাপারও যুক্ত থাকে। একইভাবে দেশি শিল্পকে সহায়তা দেওয়ার জন্য কর মওকুফ করা হয়।

অনুষ্ঠানে ৯ প্রতিষ্ঠানকে দেশসেরা ভ্যাটদাতার পুরস্কার দেওয়া হয়। পুরস্কার পাওয়ার তালিকায় উৎপাদন খাতে আছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস এবং জেনারেল ফার্মাসিউটিক্যালস। ব্যবসায় শ্রেণিতে রয়েছে গাজীপুরের ওয়ালটন প্লাজা, গুলশানের ইউনিমার্ট ও হ্যামকো করপোরেশন লিমিটেড। আর সেবা শ্রেণিতে তিন সেরা ভ্যাটদাতা হলো—বিকাশ, তেজগাঁওয়ের ব্র্যাক-আড়ং ও নগদ লিমিটেড। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ও অন্য অতিথিরা পুরস্কার পাওয়া শীর্ষ নির্বাহীদের হাতে সম্মাননার ক্রেস্ট তুলে দেন।