খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস পা‌লিত

খাগড়াছড়ি পার্বত্য জেলায় বৈরী আবহাওয়া ও গু‌ড়ি গু‌ড়ি বৃ‌ষ্টি উ‌পেক্ষা ক‌রে জেলার মা‌টিরাঙ্গায় বিশ্ব মা দিবস পা‌লিত হ‌য়ে‌ছে। রবিবার(১৪ই‌ মে)সকাল ১০টায় উপ‌জেলা প্রশাসন ও ম‌হিলা বিষয়ক অধিদপ্ত‌রের আ‌য়োজ‌নে উপ‌জেলা প্রাঙ্গ‌নে র‍্যালী শে‌ষে মাটিরাঙ্গা উপজেলা সে‌মিনার রু‌মে উপ‌জেলা মহিলা বিষক কর্মকর্তা ওবায়দুল হ‌কের সভাপ‌তি‌ত্বে প্রধান অ‌তি‌থি ছি‌লেন উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা ডে‌জি চক্রবর্তী।

বি‌শেষ অ‌তিথি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন উপ‌জেলা সহকারী ক‌মিশনার(ভূমি) নুসরাত ফা‌তেমা চৌধুরী। এ সময় উপ‌জেলা কৃ‌ষি কর্মকর্তা মোস্তা‌ফিজুর রহমান, মা‌টিরাঙ্গা থানা অ‌ফিসার ইনচার্জ(ওসি তদন্ত) আমজাদ হো‌সেন, মা‌য়ে‌দের পক্ষ থে‌কে স্কুল শিক্ষক হা‌লিমা খাতুন ও শিশু কিশোর ক্লা‌বের সদস্য অ‌র্পিতা ব‌নিক বক্তব্য রা‌খেন।

বক্তারা মা‌য়েদের স্মৃ‌তি চারন ক‌রে ব‌লেন, বর্তমানে প্রচলিত মা দিবসের সূচনা হয় ১৯০৮সালে। গত শতাব্দীর শুরু দিকে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার এক স্কুলশিক্ষিকা অ্যানা জারভিস সেখানকার পারিবারিক বিচ্ছিন্নতা দেখে মর্মাহত হয়ে মায়ের জন্য বিশেষ দিন পালনের মাধ্যমে সচেতনতা সৃষ্টি করার কথা ভাবলেন। তার সে ভাবনা বাস্তবায়নের আগে ১৯০৫সালের ৯ই মে তিনি মারা যান। তার মৃত্যুর পর মেয়ে অ্যানা এম জারভিস মায়ের শেষ ইচ্ছা পূরণের উদ্দেশ্যে কাজ শুরু করেন। বন্ধুবান্ধবকে নিয়ে ১৯০৮সালে তার মা ফিলাডেলফিয়ার যে গির্জায় উপাসনা করতেন, সেখানে সব মাকে নিয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে মা দিবসের সূচনা করেন।

অন্যান্যদের যুব উন্নয়ন কর্মকর্তা আশ্রাফ উ‌দ্দিন বাদল, প্রকল্প বাস্তবায়ন কর্তকর্তা ইস‌তিয়াক আহ‌ম্মেদ, নির্বাচন কর্মকর্তা আশ্রাফুল ইসলাম, আই‌সি‌টি কর্মকর্তা রা‌জিব রায় চৌধরী, তথ্য আপা ফালগু‌নি চাকমা ও বি‌ভিন্ন শ্রেণী পেশার নারীগন উপ‌স্থিত ছি‌লেন।