চট্টগ্রামে ইজিবাইক, থ্রি হুইলার চালকদের মানববন্ধন ও প্রতিবাদ সভা

চট্টগ্রামের চেরাগী পাহাড় মোড়ে অটোরিকশা ইজিবাইক, থ্রি হুইলার এর চালকেরা লাইসেন্স প্রদান চলাচলের অনুমতির জন্য এক মানববন্ধন ও প্রতিবাদ সভার আয়োজন করেছেন অটোরিকশা চালক শ্রমজীবী শ্রমিকেরা।

তাদের এই যৌক্তিক দাবির পক্ষে একাত্মতা প্রকাশ করেন বাংলাদেশ আওয়ামী শ্রমিক লীগের নেতৃবৃন্দ। তারা জানান বিভিন্ন নামিদামি পত্রপত্রিকার সাংবাদিকেরা তাদের কাছ থেকে দীর্ঘদিন যাবৎ চাঁদা দাবি করে এবং কোনো কারণে যদি তা দিতে ব্যর্থ হন তারা তবে তাদের কাছে লাইসেন্স না থাকার সুবাদে নামে-বেনামে পত্রপত্রিকায় তাদের বিরুদ্ধে অবৈধ বলে দাবি করে সংবাদ প্রচার করা হয়।

আর এইসব সংবাদ প্রচারে পরবর্তীতে তাদের পরিবারের মাঝে নেমে আসে ঘোর অন্ধকার। অসহায় পঙ্গু রিকশাওয়ালারা জানান আমরা ভিক্ষার থালা হাতে বাঁচতে চাইনা আমার সামাজিক মর্যাদা নিয়ে পরিশ্রম করে বাঁচতে চাই। আমাদের অটোরিকশার কারণে যদি সমাজের বিত্তবানদের বিদ্যুৎ ব্যবহারে বিভ্রান্তি সৃষ্টি হয় তবে সমস্ত এয়ারকন্ডিশন গুলিও বন্ধ করে দেয়া হোক। তখন আমরা বুঝতে পারবো আমরা সমাজের অবহেলিত মানুষ নয়। আমাদের পেটে লাথি দিয়ে কেউ যদি ঠান্ডা হাওয়া খেয়ে বেড়ায় তবে অবশ্যই এখানে আমাদের প্রশ্ন করার অধিকার থাকে। ওই এসির বাতাসে বসে বুঝতে পারবে না আমাদের জীবন যাত্রার মান আর কষ্ট কাকে বলে।

এ সময় প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা কমান্ডার জাতীয় শ্রমিক চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক নুরুল ইসলাম
সভাপতিত্ব উপস্থিত ছিলেন নুর মোহাম্মদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক জাতীয় শ্রমিক লীগ সাংগঠনিক সম্পাদক মহানগর সভাপতি চট্টগ্রাম মহানগর ব্যাটারি চালিত ইজি বাইক ত্রি হুইলার মালিক চালক সমন্বয় সংগ্রাম পরিষদ সৈয়দ রাশেদ সোলায়মান সাধারণ সম্পাদক জাতীয় শ্রমিক লীগ বাকলিয়া থানা সাধারণ সম্পাদক চট্টগ্রাম মহানগর ব্যাটারি চালিত ইজিবাইক
থ্রি হুইলার অটোরিকশা মালিক চালক সমন্বয় সংগ্রাম পরিষদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মোহাম্মদ মহিবুল্লাহ সহ-সভাপতি জাতীয় শ্রমিক লীগ বাকুলিয়া থানা,
মোহাম্মদ হাসান সভাপতি জাতীয় শ্রমিক লীগ কোতোয়ালি থানা, মোহাম্মদ নূর হোসেন বুলু সাধারণ সম্পাদক কোতোয়ালি থানা, মোঃ আমজাদ সহ-সভাপতি জাতীয় শ্রমিক লীগ কোতোয়ালি থানা, মোঃ শাহাদত সভাপতি জাতীয় শ্রমিক লীগ পাঁচলাইশ থানা, সেলিম সাধারণ সম্পাদক বায়জিদ থানা, মোঃ সুমন যুবলীগ নেতা, মোহাম্মদ নেজাম সভাপতি ১৮ নং ওয়ার্ড বাকুলিয়া, মোহাম্মদ এমরান সাধারণ সম্পাদক ১৮ নং ওয়ার্ড বাকুলিয়া, মোহাম্মদ রফিক সাধারণ সম্পাদক খুলশী থানা, মোঃ শাহাবুদ্দিন প্রচার সম্পাদক খুলশী থানা, শ্রমিক লীগ নেতা আলমগীর, শ্রমিক নেতা বাকুলিয়া থানা, মোঃ আরমান শ্রমিক নেতা বাকলিয়া থানা, মুহাম্মদ সামাদ শ্রমিক নেতা বাকুলিয়া থানা, মোহাম্মদ মোজাম্মেল সভাপতি অনলাইন কার মাইক্রো সমিতি বিভিন্ন ব্যাটারি চালিত রিকশার মালিক চালক নেতৃবৃন্দ প্রমুখ। বক্তারা এ সময় তাদের দাবিকৃত বিষয়গুলো নিয়ে অতি দ্রুত সমাধানের পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের উচ্চ পর্যায়ে আহ্বান জানান।