ঝিনাইদহে ৮ দিন ব্যাপী উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত

ঝিনাইদহে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) কর্তৃক বাস্তবায়নাধীন “রেজিলিয়েন্স এন্ট্রাপ্রেনিওরশীপ এন্ড লাইভলিহুড ইমপ্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের আওতায় ৮ দিন ব্যাপী (১৭-২৪ জুন, ২০২৩) উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এসএমই ফাউন্ডেশনের আয়োজনে ও এসডিএফের সার্বিক সহযোগিতায় ৮ দিন ব্যাপী এই প্রশিক্ষণ জেলার পবহাটিতে অবস্থিত সৃজনী ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে ২৪ জুন শনিবার শেষ হয়।

জেলা কর্মকর্তা (লাইভলিহুড) এস. এম. শফিকুল ইসলামের সঞ্চালনায় ও জেলা ব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত ৮ দিন ব্যাপী উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এসডিএফের যশোর অঞ্চলের আঞ্চলিক পরিচালক মোঃ হেদায়েত উল্লাহ এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আঞ্চলিক ব্যবস্থাপক (লাইভলিহুড এন্ড কমিউনিটি ফাইনান্স) রবিউল ইসলাম।

বিশেষ অতিথি, আরইএলআই প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও প্রকল্পের বিভিন্ন কর্মকান্ড সংক্ষিপ্তসারে তুলে ধরে বলেন, এসডিএফ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে একটি অলাভজনক প্রতিষ্ঠান। এসডিএফের রূপকল্প হলো “টেকসই উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র দূরীকরণ”। এছাড়া তিনি আরো বলেন, এই প্রশিক্ষণকে কাজে লাগিয়ে সত্যিকারের ব্যবসায়ী হতে হবে, চাকরি করবো না, চাকুরি দিব এই হবে আমাদের স্লোগান।

প্রধান অতিথি ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবুল কালামের উদ্বৃতি দিয়ে বলেন, পরিবেশ, প্রতিবেশ ও পরিচর্যার সমন্বয়ে একজন যোগ্য ও ভালো মানুষ হিসাবে গড়ে উঠতে হবে। সরকারের উন্নয়নমূলক কাজের সহযোগী হিসাবে এসডিএফ কাজ করে যাচ্ছে, আপনারা লেগে থাকুন এই সংস্থার সাথে, আপনাদের জীবনমানের উন্নয়ন ও একদিন হবে। নিজেকে একজন সত্যিকারের উদ্যোক্তা হবার পাশাপাশি অনেক মানুষের কর্মসৃজন করার জন্য সামনের দিকে এগিয়ে যেতে হবে।

৮ দিন ব্যাপী উক্ত প্রশিক্ষণে প্রধান প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের মোঃ মন্জুরুল হক ও সহযোগি হিসাবে ছিলেন শারমিন আক্তার। এসডিএফের পক্ষে আরো উপস্থিত ছিলেন, জেলা কর্মকর্তা সারওয়ার জাহান (ইয়ুথ এন্ড এমপ্লয়মেন্ট), সজীব কুন্ডু (হিসাব ও প্রশাসন), সুলতানা বুলবুলি (আইসিবি), সাদ আহমেদ (আইটি এন্ড এমআইএস) ও নুরুজ্জামান (এমইএল এন্ড জিএ)। এছাড়া উদ্যোক্তাদের মধ্য থেকে তাদের অনুভূতি ব্যক্ত করে বক্তব্য প্রদান করেন আশিকুর, সাথী, ফারজানা, বিউটি, জহিরুল, জাহিদুল, তৌহিদ, তরিকুল, সাইদ, মাসুদ ও জান্নাতুল।

উল্লেখ্য যে, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ার অভীষ্ট লক্ষ্য অর্জনে বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে গতানুগতিক প্রক্রিয়ার বাইরে ব্যতিক্রমী উদ্ভাবন “কমিউনিটি চালিত উন্নয়ন (সিডিডি)” কৌশল প্রয়োগ করে সারাদেশের ২০ টি জেলায় এ প্রকল্পের মাধ্যমে এবং মোট ৩৫ টি জেলায় বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। প্রশিক্ষণে জেলার ৭ টি ক্লাস্টারের বিভিন্ন গ্রাম সমিতির ৩০ জন যুব সদস্য উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করে।