টিকিট থাকা সত্তেও সেনাসদস্যকে ট্রেনে উঠতে বাধা দেওয়ায় তিন আরএনবি সদস্য গ্রেপ্তার

টিকিট থাকার পরেও ট্রেনের কামরায় উঠার সময় অনৈতিকভাবে অতিরিক্ত টাকা দাবি করার প্রতিবাদ করায় চট্টগ্রাম রেলস্টেশনে আরএনবি সদস্য কর্তৃক সেনাসদস্য লাঞ্ছিত হওয়ার ঘটনায় তিন আরএনবি সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব-৭।

শুক্রবার (২৬ আগস্ট) দুপুরে বহদ্দারহাট ক্যাম্পে র‍্যাব-৭ অধিনায়ক লে. কর্নেল এম এ ইউসুফ সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, বৃহস্পতিবার (২৬ আগস্ট) রাতে ঢাকা ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

জানা গেছে, গ্রেপ্তার আরএনবির সদস্যরা হলেন পটুয়াখালীর দুমকি থানার রাজাখালী গ্রামের মো. ইউসুফ হাওলাদারের ছেলে মো. রবিউল ইসলাম (৩০), নারায়ণগঞ্জ জেলার সদর থানার খর্দ্দঘোষ গ্রামের মো. গোলাম মোস্তফার ছেলে মো. মাইন হাছান রাকিব (২৩) ও রাঙ্গামাটি জেলার কাউখালী থানার নাভাঙ্গা গ্রামের মনকুমার চাকমার ছেলে রিটন চাকমা (২৪)। এদের মধ্যে রবিউল হাবিলদার ও বাকি দুইজন সিপাহী। এর আগে একইদিন তাদের বরখাস্ত করে আরএনবি।

র‍্যাব জানায়, গত ৮ আগস্ট চট্টগ্রাম থেকে মেইল ট্রেনে ব্রাহ্মণবাড়িয়া যাওয়ার উদ্দেশ্যে রাত ১০টায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে উপস্থিত হন। ট্রেনের টিকেট কেটে নির্দিষ্ট বগিতে উঠতে চাইলে রেলওয়ের নিরাপত্তা ডিউটিতে থাকা কয়েকজন আরএনবির সদস্য তাকে ট্রেনের সামনের তিনটি বগির যেকোনো একটিতে যেতে বলেন। এবং ওই বগিতে উঠতে হলে আরও ৩০০ টাকা দিতে হবে না দিলে এখানে বসা যাবে না বলে হুমকি ও ভয়ভীতি প্রদর্শন করেন।

র‍্যাব আরও জানায়, এ বিষয়ে প্রতিবাদ করায় ওই সেনাসদস্যকে আরএনবির সদস্যরা গালাগালি, মারধর, রাইফেল দিয়ে ধাক্কা দেন। এসময় আরএনবি সদস্যদের কাছে নিজের পরিচয় দিলে তারা বাংলাদেশ সেনাবাহিনী নিয়েও বিরূপ মন্তব্য করেন।

র‍্যাব-৭ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এম এ ইউসুফ বলেন, আটকের পর আসামীরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে সেনাসদস্যকে হামলা, গালাগালি, মারধর, রাইফেল দিয়ে ধাক্কা দেয়াসহ বাহিনীকে নিয়ে গালমন্দ করা ও ঘুষ দাবির কথা স্বীকার করেন। তাদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।