নওগাঁর রাণীনগরে অবৈধ পুকুর খনন ও মাটি পরিবহনে দুই ট্রাক চালককে কারাদন্ডসহ জরিমানা

নওগাঁর রাণীনগরে অবৈধভাবে পুকুর খনন করে ইটভাটায় মাটি সরবরাহের দায়ে ভ্রাম্যমান আদালতে দুই ট্রাক চালককে এক মাস করে বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়েছে। এছাড়া মাটি ব্যবসায়ী ও ট্রাক চালকসহ আরো ৫জনকে মোট ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এসময় একটি ট্রাকটর ও একটি ড্রাম ট্রাক জব্দ করে থানা হেফাজতে নেয়া হয়েছে। শুক্রবার রাতে ও শনিবার বিকেল পর্যন্ত ভ্রাম্যমান আদালতের এই অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুম।

রাণীনগর উপজেলা সহকারী প্রশাসনিক কর্মকর্তা মো: রায়হান আলী জানান,অনুমতি ছাড়াই অবৈধভাবে পুকুর খনন করে সেই মাটি বিভিন্ন ইট ভাটায় সরবরাহ করা হচ্ছে। ট্রাক্টরে এবং ড্রাম ট্রাকে মাটি সরবরাহে ট্রাক্টর থেকে পাকা সড়কে মাটি পরে রাস্তা নষ্টসহ চলাচলে পথচারীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।

এমন গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাত ৯টা থেকে রাত প্রায় ১টা পর্যন্ত উপজেলার বেদগাড়ী এলাকার ১নং স্লুইচ গেট এলাকায় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুম।

এসময় পুকুর থেকে মাটি পরিবহনের সময় একটি ড্রাম ট্রাক ও একটি ট্রাক্টর জব্দসহ দুই চালককে হাতে-নাতে ধরে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইনে এবং অবৈধভাবে পুকুর খনন করে মাটি পরিবহনের দায়ে চালক মুসা (২৮) ও মুন্না (২০) কে একমাস করে বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়েছে।

এসময় একটি ট্রাক্টর ও একটি ড্রাম ট্রাক জব্দ করে থানা হেফাজতে রাখা হয়েছে। এছাড়া শনিবার বিকেলে উপজেলার বাহাদুরপুর এলাকায় অভিযান চালিয়ে মাটি ব্যবসায়ী আলমগীরকে ২৫হাজার,ইদুল আলী সরদারকে ২০হাজার এবং ট্রাক চালক আশিদুল, আশরাফুল ও রনিকে ৫হাজার টাকা করে ১৫হাজারসহ মোট ৬০হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযান চলাকালে অনেক ট্রাক্টর চালক ট্রাক ফেলে রেখে পালিয়ে গেছেন। এঅভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।