নওগাঁর বদলগাছীর আঞ্চলিক মহাসড়কের উন্নয়নের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে

নওগাঁ জেলার একটি গুরুত্বপূর্ণ সড়ক বদলগাছী সড়ক উক্ত সড়কটিতে যাতায়াত করতে মানুষের ভোগান্তির শেষ ছিল না। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদৌলতে শস্য ভান্ডার এই জেলার বদলগাছী উপজেলার উন্নয়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা একটি প্রকল্প অনুমোদন দিয়েছেন।

যার ফলশ্রুতিতে শুরু হওয়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সড়ক প্রশস্তকরণ প্রকল্পের বদলগাছী অংশটি বাস্তবায়িত হলে যোগাযোগের ক্ষেত্রে এক নতুন দিগন্তের উন্মেষ ঘটবে। পাল্টে যাবে এলাকার সড়কের চেহারা এমনটিই জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সওজ নওগাঁর আঞ্চলিক মহাসড়ক উন্নয়নের প্রকল্পের বদলগাছী অংশে কীর্তিপুর থেকে বদলগাছী ফতেঙ্গপুর মাদ্রাসা পর্যন্ত ১১কি.মি সড়কের বাস্তবায়ন করতে দ্রুততার সাথে কাজ চলছে। প্রকল্পের বদলগাছী অংশে ব্যয় হবে ৬৬ কোটি টাকা।

প্রকল্পের বদলগাছী অংশ কীর্তিপুর হতে ফতেঙ্গপুর মাদ্রাসা পর্যন্ত ১১ কিলোমিটার দৈর্ঘ্যের এই সড়কের প্রস্থ ৭.৩০ মিটার, রিজিড পেভমেন্ট ১০.৩০ মিটার, ফোরলেন ২৫.৫০ মিটার চওড়া হচ্ছে আঞ্চলিক মহাসড়কটি।

এ বিষয়ে সংশ্লিষ্টরা জানান, চারলেন বিশিষ্ট সড়ক প্রশস্ত করণ কাজটির বদলগাছী উপজেলা সদরের বিআরডিবি অফিস থেকে বাসস্ট্যান্ড হয়ে শহরের প্রাণ কেন্দ্র চৌরাস্তার মোড় পর্যন্ত এই অংশে ঢালাই কাজটি শিডিউল অনুযায়ী গুনগত মান ঠিক রেখে অতিদ্রুততার সাথে এগিয়ে চলছে।

সড়ক প্রশস্তকরণ এ কাজের দায়িত্বপ্রাপ্ত নওগাঁ সওজ বিভাগের উপসহকারি প্রকৌশলী রায়হান মিয়া, কার্যসহকারী মোঃ ইউনুস সরকার বুলেট সহ একাধিক কর্মকর্তারা সার্বক্ষনিক চলমান কাজটি গুরুত্ব সহকারে দেখভাল করছেন।

বদলগাছীর অংশে চলমান কাজের দায়িত্বে থাকা সড়ক ও জনপথ বিভাগ নওগাঁর প্রকৌশলী নুরে আলম সিদ্দিকী জানান, প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। প্রকল্পটি শেষ হলে এলাকার সড়ক যোগাযোগে ব্যাপক উন্নয়ন সাধিত হবে।

এই প্রকল্পটি সম্পন্ন হলে বদলগাছীর সড়কের চেহারা পাল্টে যাবে। গুনগত মান বজায় রেখে এবং মালামাল গুলোর গুনগতমান পরীক্ষা করে ম্যানুয়াল অনুযায়ী কাজটি হচ্ছে। জমি অধিগ্রহণ কাজ সঠিক সময়ে শেষ হলে নির্ধারিত সময়ের মধ্যই সড়ক প্রশস্ত করণ প্রকল্পের কাজ শেষ হবে।