পাবনায় মণ্ডপে মণ্ডপে চলছে দুর্গাপূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

দুর্গাপূজার বাকি আর মাত্র কয়েক দিন। ‍শুক্রবার থেকে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর এই উৎসবকে কেন্দ্র করে পূজা মণ্ডপগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও কোথাও প্রতিমা গড়া শেষ, চলছে রঙের কাজ।

আগামী (২০ অক্টোবর) শুরু হতে যাওয়া পূজাকে ঘিরে পাবনায় মণ্ডপে মণ্ডপে দুর্গার প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা। এবার দেবী দুর্গা মর্ত্যে আসবেন ঘোড়ায় চেপে যাবেনও ঘোড়ায় চড়ে। দেবীকে বরণ করে নেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করছেন জেলায় বসবাসরত সনাতন হিন্দু সম্প্রদায় ভক্তবৃন্দ।

প্রতিমা শিল্পী শ্রী ধনজয় পাল ধুন বলেন, দ্রব্যমূল্য যে হারে বৃদ্ধি পেয়েছে সেই তুলনায় শিল্পীদের সম্মানী বৃদ্ধি পায়নি। বিগত বছরের মতোই এবারও কম মজুরিতে প্রতিমা তৈরি করতে হচ্ছে। সময় স্বল্পতার কারণে দিনরাত পরিশ্রম করে কাজ শেষ করতে হবে।

উৎসবের আয়োজক শ্রী শ্রী জয় কালীবাড়ি মন্দিরের সভাপতি প্রলয় চাকি বলেন, শারদীয় দুর্গোৎসব শুধু সনাতনী হিন্দু সম্প্রদায়ের মানুষের উৎসব নয়, এটা বাঙালি জাতির ঐতিহ্য। এই উৎসবে আমাদের প্রশাসনসহ সব ধর্মের মানুষ, রাজনৈতিক ব্যক্তিবর্গ সহযোগিতা করে থাকেন।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, পাবনা জেলা শাখার সাধারণ সম্পাদক বিনয় জ্যোতি কুণ্ডু বলেন, বিগত বছরের চেয়ে খরচ দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। সব মিলিয়ে একটু কষ্টকর হয়ে পড়েছে উৎসবের আয়োজন করতে। তবু করতে হবে- এটা আমাদের প্রাণের ও ধর্মের সবচেয়ে বড় উৎসব। জেলাতে এ বছরে ৩৬২টি মন্দিরে শারদীয় দুর্গোৎসব উদযাপন করা হবে।