রংপুরে চাঁদা না দেয়ায় জমি দখলের অভিযোগ ছেলের বিরুদ্ধে

জমি বিক্রি করার পর চাঁদা না পেয়ে সেই বিক্রিত জমিতে রাতের আঁধারে ঘর তুলে জমি দখল করে বাবাকে মারধর করার অভিযোগ উঠেছে ছেলের বিরুদ্ধে। এ ঘটনায় মিঠাপুকুর থানায় পরপর দুটি অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগীরা।

অভিযোগ সূত্রে জানা গেছে,রংপুরের মিঠাপুকুর উপজেলার ০২ নং রানীপুকুর ইউনিয়নের বলদিপুকুর সিংগীর ডোবা (হাজিপাড়া) গ্রামের মোঃ মুকুল মিয়া (৫৪) তার বাবার পৈতৃক সূত্রে প্রাপ্ত ১৫ শতাংশ জমি একই এলাকার কাতার প্রবাসী মোঃ শামীম মিয়ার কাছে বিক্রির জন্য প্রস্তাব করেন। শামীম মিয়া প্রবাসে অবস্থান করায় তার ভগ্নিপতি সাজু মিয়া এবং ফুফাত ভাই শাহআলম মিয়ার সঙ্গে যোগাযোগ করে জমির মূল্য নির্ধারণ করতে বলেন!

মুকুল মিয়া তার বড় ছেলে নাহিদ মিয়া এবং অভিযুক্ত ছোট ছেলে সাজিদ মিয়া উভয়ে আলাপ আলোচনা সাপেক্ষে পনেরো শতাংশ জমির মূল্য দশলক্ষ’ টাকা নির্ধারন করেন। সে অনুযায়ী বায়নামূলে কিছু টাকা গ্রহন করে জমি খারিজ এবং গত- ৩০ জুলাই (রবিবার) ৭১১১ দলিল মূলে মিঠাপুকুর সাব রেজিস্ট্রি অফিসে কবলা দলিল সম্পাদন করেন। কিন্তু জমি বিক্রি করার পর মুকুলের ছোট ছেলে সাজিদ (২৪) তার বাবা মুকুলের কাছে তিনলক্ষ টাকা দাবি করেন। মুকুল মিয়া টাকা দিতে অস্বীকার করলে সাজিদ তাকে মারধর করে বাড়িঘর ছাড়া করেন।

সাজিদ মিয়া তার বাবার কাছে তিনলক্ষ টাকা চেয়ে না পেয়ে প্রবাসি শামীম মিয়ার কাছে তিনলক্ষ টাকা চাঁদা দাবি করে। তবে প্রবসী শামীম মিয়া তা দিতে অস্বীকার করায় সাজিদ মিয়া স্থানীয় কিছু টাউটদের সঙ্গে নিয়ে মঙ্গলবার (১-আগষ্ট) রাতের আঁধারে একটি ভাঙা টিনসেডের ঘর তোলার চেষ্টা করে। তাকে বাঁধা দিতে গেলে মুকুল মিয়া,নাহিদ মিয়া সহ কয়েকজনকে মারধর এবং হুমকি ধামকি প্রদান করেন।

এ বিষয়ে মুকুল মিয়া বলেন, আমার জমি আমি বিক্রি করেছি। কিন্তু ছোট ছেলে সাজিদ কিছু টাউটদের বুদ্ধি শুনে আমার ও জমি ক্রেতা শামীমের কাছে আরো তিনলক্ষ টাকা চাঁদা দাবি করছে। বলদিপুকুরে একটা সিন্ডিকেট তৈরি হয়েছে, যারা জমি দখল করে চাঁদা দাবি করে। এদের আইনের আওতায় আনা জরুরি। হয়তোবা এই গ্রুপটি শামীম বিদেশে থাকায় আমার ছেলেকে বুদ্ধি দিয়ে ঘোলা পানিতে মাছ শিকার করতে চাইছে।

জমিক্রেতা প্রবাসী শামীম মিয়া বলেন, আমি কাতারে শ্রমিকের কাজ করে এই জমিটা কষ্ট করে কিনেছি। বাবা ছেলে উভয়ের সঙ্গে বারবার কথা বলেছি। সাজিদ তিনলক্ষ টাকা চাঁদা দাবি করেছিল। আমি দেইনি বলে আমার জমি নাকি দখল নেওয়ার চেষ্টা করছে। আমি প্রবাসে আছি।
প্রবাসীর ভাই শাহআলম মিয়া জানান, সমস্যা যাতে না-হয় সেজন্য সাজিদকে কিছু টাকা চাঁদা দেয়া হয়েছে। আমরা থানায় অভিযোগ দিয়েছি। যদি সে জমি ছেড়ে না দেয় তাহলে আইনগত ব্যবস্থা গ্রহন করবো।

স্থানীয় কয়েকজন ব‍্যক্তি জানান, মুকুলের আরো জমি আছে, সাজিদ চাইলে অন্য জমি দখল করতে পারে। কিন্তু প্রবাসীর জমি দখল করেছে শুধু মাত্র চাঁদার দাবিতে।
এ বিষয়ে ইউনিয়নের বিট অফিসার এএসআই-মোস্তাফিজ বলেন, আমি ঘটনাস্থলে গিয়ে উভয়পক্ষকে থানায় ডেকেছিলাম। কিন্তু গতরাতে টিনের বেড়া দেওয়ার কথা শুনলাম। আমি ঘটনাস্থলে গিয়ে ঘটনার সত্যতা জানার চেষ্টা করছি।

মিঠাপুকুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাফিজার রহমান বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।