৩ কোটি ব্যয়ে সিলেটের ঐতিহ্যবাহী ক্বিন ব্রিজ সংস্কার হচ্ছে

সিলেটের সুরমা নদীর উপরে কালের পর কাল ধরে সৌন্দরর্যের দৃষ্টি নন্দন হিসেবে অবস্থিত রয়েছে ঐতিহ্যবাহি ক্বিন ব্রিজ।

প্রায় ৮৮ বছরের পুরানো সেই সেতুটি সংস্কার আর অবহেলায় দিন দিন সৌন্দর্য হারাতে বসলে অবশেষে উন্নয়নের ছোয়া লাগছে। ইতোমধ্যে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) আওয়াতাদীন থাকা সেই সেতুটি বাংলাদেশ রেলওয়ে বিভাগ উন্নয়ন ও সংস্কারের উদ্যোগ হাতে নিয়েছে।

সেতুটি ঝুকি পূর্ন অবস্থা দেখিয়ে সিলেট সিটি কর্পোরেশণের মেয়র আরিফুল হক চৌধুরী ২০১৯ সালের আগষ্ট মাসে সাইবোর্ড ঝুলিয়ে রাখেন যানবাহন, রিক্সা ও মোটরসাইকেল যাতাযাতের করা যাবে না বলে নদীর সুরমা মার্কেট পয়েন্ট ও ভারর্থখলা পয়েন্টে ৩১ আগষ্ট মধ্যরাতে প্রবেশ পথে গ্রিল লাগিয়ে বন্ধ করে দিয়ে ছিলেন। শুধু মাত্র মানুষ পায়ে হেটে চলাচলের অনুমতি দেন। হঠাৎ করে পূর্ব ঘোষণা ছাড়া ব্রিজটি বন্ধ করে দেওয়ায় গোঠা দক্ষিণ সুরমাবাসী আন্দোলনে নেমে এর প্রতিবাদ জানায় এবং সংস্কারের জোরদাবী জানায়। ফলে চাপের মুখে পড়ে ব্রিজটি খুলে দিতে বাধ্য হন মেয়র আরিফ।

জানা যায়, নগরীর প্রাণ কেন্দ্র জিন্দাবাজার, বন্দরবাজার, আদালত পাড়া, জেলা প্রশাসকের কার্যালয়, কালিঘাট ব্যবস্যা কেন্দ্রে সরমা নদীর দক্ষিণ পারের মানুষের একমাত্র যোগাযোগ ব্যবস্থা সুবিধা হচ্ছে এ ক্বিন ব্রিজ।

সূত্রে উল্লেখ্য যে, ১৯৩৩ সালে ১ হাজার ১৫০ ফুট দৈঘ্য ও ১৮ ফুট প্রস্থে এ ক্বিন ব্রিজ স্থাপন করে ব্রিটিশ সরকার। জনস্বার্থে ১৯৩৬ সালে তা খুলে দেওয়া উন্মুক্ত করে। ভারতের আসাম প্রদেশের তৎকালিন গভর্নর মাইকেল ক্বিনের নামেই ‘‘ক্বিন ব্রিজ’’ নাম করণ করা হয।

সিলেটের ঐহিত্য রক্ষার্থে রাজনীতিক নেতাকর্মীদের ব্রিজটি উন্নয়নের জন্য নানা বৈঠকের মাধ্যমে সফলতার মুখ দেখে সিলেটবাসী। কিনব্রিজ সংস্কারের বিষয়ে গত বছরের বিভাগীয় কমিশনারের কার্যালয়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের সমন্বয় সভায় আলোচনা করা হয়। এবং সেই সভায় সেতুটি সংস্কার ও উন্নয়নের বিষয় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ৩ সদস্য একটি কমিটি গঠন করে দেওয়া হয়। বিভিন্ন দিক আলোচনা-পর্যালোচনা শেষে কমিটির মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়ে জড়িত সবাই মিলে সওজজের পক্ষ থেকে ব্রিজটি উন্নয়ন ও সংস্কারের জন্য আবেদন করেন। তারই প্রেক্ষিতে চলতি বছরের ফেব্রুয়ারী মাসে টাকা বরাদ্ধ পেয়েছে সওজ সিলেট অফিস।
সওজ বলছে আগামী সপ্তাহের তা সিলেট রেলওয়ে বিভাগকে হস্তান্তর করা হবে।

সিলেট (সওজ) নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, সিলেটের ক্বিন ব্রিজটি সংস্কারের জন্য ২ কোটি ৮১ লাখ টাকা অর্থাৎ আনুসাঙ্গিক সহ প্রায় ৩ কোটি টাকা বরাদ্দ পেয়েছি। এই টাকা দিয়ে ব্রিজটির ঐতিহ্য ও সুন্দর্য রক্ষারস্বার্থে বড়ধরণের সংস্কার করা সম্ভব।