ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা

বৃহস্পতিবার (১২ অক্টোবর) থেকে ২২ দিনের জন্য ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে সরকার।

বাংলাদেশের জাতীয় মাছটির সর্বোচ্চ প্রজননকালীন সময় নিরাপদ প্রজনন নিশ্চিত করতে এ সময়ে ইলিশ ধরা, বিক্রয় ও পরিবহন নিষিদ্ধ থাকবে। ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

শরণখোলা উপজেলা ফিশিং ট্রলার মালিক সমিতির সভাপতি মো. আবুল হোসেন হাওলাদার ক্ষোভ প্রকাশ করে বলেন, নিষেধাজ্ঞার সময় আমাদের জেলেরা সাগরে মাছ ধরতে না পারায় ভারতীয় জেলেরা সেই সুযোগে মাছ ধরে নিয়ে যায়। এছাড়া সম্প্রতি ঝড়ের কারনে জেলেরা মাছ ধরতে না পারায় অনেকেই মহাজনের কাছে ঋণগ্রস্থ হবেন বলে তিনি মন্তব্য করেন। তাছাড়া ভারত ও বাংলাদেশে একই সময়ে ২২ দিনের নিষেধাজ্ঞা দেয়ার দাবী জানান তিনি।

এদিকে মা ইলিশ রক্ষায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে শরণখোলা মৎস সংশ্লিষ্ট বিভাগ।শরণখোলা উপজেলা মৎস কর্মকর্তা বিনয় কুমার রায় বলেন অক্টোবরে ভরা প্রজনন মৌসুম।তাই মা ইলিশ ডিম ছাড়তে সাগর ছেড়ে ছুটে আসে নদীতে। এ সময় বন্ধ থাকবে সব ধরনের মাছ ধরা।

মা ইলিশ সংরক্ষণ অভিযান চলাকালে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর- ২২ দিন ইলিশ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকবে।এ নিষেধাজ্ঞা অমান্য করলে জেল জরিমানার বিধান রয়েছে।

মৎস কর্মকর্তা আরও বলেন, অবরোধ চলাকালীন সময় ভ্রাম্যমান আদালত সহ তাদের টিম বলেশ্বর নদীসহ বিভিন্ন এলাকায় অভিযান অব্যহত রাখবেন।