খাগড়াছড়ির রামগড়ে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযাগিতা অনুষ্ঠিত

খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজলায় ‘রুখবা দুর্নীতি—গড়বা দশ, হব সােনার বাংলাদশ’ এই শ্লােগানক সামনে রেখে জলার রামগড় জেলা ভিক্তিক দুর্নীতি বিরােধী বিতর্ক প্রতিযাগিতা ২০২৩ অনুষ্টিত হয়েছে।

শনিবার(২৪শ জুন) বেলা ১১টার দিকে রামগড় উপজলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্নীতি প্রতিরােধ কমিটির আয়ােজনে এবং দুর্নীতি দমন কমিশন সম্মিলিত জেলা কার্যালয় রাঙ্গামাটির সহযােগীতায় এ বির্তক অনুষ্ঠিত হয়।

উপজলা দুর্নীতি প্রতিরােধ কমিটির সভাপতি মা: শাহ আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও পুরস্কার বিতরণ করেন, উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিন।

উপজেলা দুর্নীতি প্রতিরাধ কমিটির সদস্য করিম শাহ’র সঞ্চালনায় অনুষ্ঠান বিশেষ অতিথি হিসেবে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু কাউছার, একাডেমিক সুপারভাইজার কাজী সোহেল রানা, রাসউবি এর সহকারী শিক্ষক মােহাম্মদ শাহীন, রামগড় গণিয়াতুল উলুম ফাজিল মাদ্রাসার সহকারী শিক্ষক মা: আলমগীর, বআউবি’র সহকারী শিক্ষক মা: জসিম উদ্দিন, রাবাউবি’র সহকারী শিক্ষিকা ডলিপ্রু মারমা, উপজেলা দুপ্রক সদস্য ও সাংবাদিক রতন বষ্ণব ত্রিপুরা ও করিম শাহ্, দুপ্রক সদস্য নূরুল আবছার।

এ বির্তক অনুষ্ঠান সবার্ধিক নম্বর পেয়ে রামগড় বালিকা উচ বিদ্যালয় চ্যাম্পিয়ন ও রামগড় সরকারি উচ বিদ্যালয় রানার্সআপ হয়। এ অনুষ্ঠান ৪টি বিদ্যালয়ের ১২জন শিক্ষার্থী অংশগ্রহণ কর। বিশেষ অতিথিরা বিজয়ীদের মধ্য পুরস্কার বিতরণ করেন।

বিদ্যালয়গুলা হচ্ছে রামগড় সরকারী উচ বিদ্যালয় বনাম রামগড় গণিয়াতুল উলুম ফাজিল মাদ্রাসা। তাদর বিষয় হচ্ছে ‘অভাব নয়, কবল সীমাহীন লাভই আসল কারণ’। অপর দল হচ্ছে বলিপাড়া আদর্শ উচ বিদ্যালয় বনাম রামগড় বালিকা উচ বিদ্যালয়। এই দলের বিষয় হচ্ছে ‘দুর্নীতি বিরােধী মনােভাব সৃষ্টিত পরিবারের ভূমিকাই মুখ্য’।
শেষে এদের মধ্যে রাসউবি বনাম রাবাউবি এই দুই দল ফাইনাল রাউন্ডে অংশ নিয়ে রাবাউবি চ্যাম্পিয়ন হয় এবং রাবাউবি’র ১০শ্রণির ছাত্রী আঁখি শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়। বিষয় বস্তু ছিলাে ‘যেকােন রাষ্ট্রর উন্নয়নের পথ দুর্নীতিই প্রধান অন্তরায়’।

এসময় অংশ গ্রহণকারী দায়ীত্বপ্রাপ্ত বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র—ছাত্রী ও আলা. টিভি সম্পাদক তুহিন নিজাম উপস্থিত ছিলন।