খাগড়াছড়ির মানিকছড়িতে বিক্ষোভ মিছিল

খাগড়াছড়ি পার্বত্য জেলার মানিকছড়ি উপজেলায় পিসিজেএসএস(সন্তু)-এর প্রতি ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধের আহবান জানিয়ে জেলার মানিকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম(ডিওয়াইএফ) ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) মানিকছড়ি উপজেলা শাখা।

সোমবার(১৮ই জুলাই ২০২২) সকাল ১০টার সময় মানিকছড়ি উপজেলা সদরের জামতলা এলাকায় খাগড়াছড়ি চট্টগ্রাম আন্ত: প্রধান সড়কে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। পিসিপি’র মানিকছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক অংক্য মারমার সঞ্চালায় মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সদস্য অংসালা মারমা, হিল উইমেন্স ফেডারেশনের মানিকছড়ি থানা শাখা আহবান মিটু মারমা ও গণতান্ত্রিক যুব ফোরামের মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি অংচাই রোয়াজা প্রমুখ।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক রাজনৈতিক দল ইউপিডিএফ ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(সন্তু) এর মধ্যে সংঘাত বন্ধের লক্ষ্যে ২০১৮সালে একটি সমঝোতা হয়েছিল। এর শর্ত অনুযায়ী উভয় দল নিজ নিজ নিয়ন্ত্রিত এলাকার মধ্যে সাংগঠনিক কাজ সীমাবদ্ধ রাখার কথা ছিল। কিন্তু সন্তু লারমার পিসিজেএসএস বার বার সেই সমঝোতার শর্ত লঙ্ঘন করে ইউপিডিএফ’র নিয়ন্ত্রিত এলাকায় আসতে থাকে। এরপরও ইউপিডিএফ সমঝোতার শর্ত অক্ষরে অক্ষরে মেনে চলে। কিন্তু গত ১১ই জুন পিসিজেএসএস(সন্তু) এর সদস্যরা পানছড়ি ও দীঘিনালায় ইউপিডিএফ কর্মীদের ওপর সশস্ত্র আক্রমণ চালিয়ে সমঝোতার শর্ত পুরোপুরি লঙ্ঘন করে। সর্বশেষ গত ১২ই জুলাই তারা দীঘিনালায় ইউপিডিএফ সদস্য জীবন ত্রিপুরাকে গুলি করে হত্যা করে।

বক্তারা পিসিজেএসএস-এর এমন ন্যাক্কারজনক কার্যকলাপের তীব্র নিন্দা ও ধিক্কার জানান।
বক্তারা খুনের রাজনীতি বন্ধ করতে সন্তু লারমার প্রতি আহ্বান জানিয়ে বলেন, ভ্রাতৃঘাতি সংঘাত কখনো জাতির জন্য মঙ্গলজনক নয়। তাই অবিলম্বে ভ্রাতৃঘাতি সংঘাতের মতো জাতিবিধ্বংসী রাজনীতি বন্ধ করুন।

বক্তারা আরো বলেন, পিসিজেএসএস-কে এটা মনে রাখতে হবে যে, পার্বত্য চট্টগ্রামের জনগণ আর ভাইয়ে ভাইয়ে হানাহানি-মারামারি চায় না। জনগণ ঐক্যবদ্ধ আন্দোলন দেখতে চাই। জনগণের আশা-আকাঙ্ক্ষাকে গুরুত্ব না দিয়ে পিসিজএসএস(সন্তু) যদি সংঘাত জিইয়ে রাখতে চায়, ভাইয়ের বুকে গুলি চালায় তাহলে তাদেরকে অবশ্যই জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ করে ইউপিডিএফের সাথে ঐক্যবদ্ধ আন্দোলনে সামিল হয়ে অধিকার প্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করার জন্য সন্তু লারমা তথা পিসিজেএসএস-এর প্রতি উদাত্ত আহ্বান জানান।