দেশ,সমাজ,অবহেলিত মানুষের জন্য কাজ করতে চায় সাজিদ

পরিবেশবাদী সংগঠন গ্রিন ক্লাইমেট ইনেশিয়েটিভ চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সভাপতি হিসাবে নির্বাচিত হয়েছেন মানজুরুল ইসলাম সাজিদ। গত জুলাই মাসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে এই পদের জন্য মনোনীত করেন।

সাজিদ বর্তমানে পরিবেশ সুরক্ষা,শিশু অধিকার নিয়ে কাজ করছে। জলবায়ু কার্যক্রম ও বেকারত্ব কমাতে ট্রেনিং ব্যবস্থা নিয়ে কাজ করা ইউনিসেফ বাংলাদেশ,জেনারেশন আনলিমিটেড ,জাগো ফাউন্ডেশন যৌথ সংগঠন বাংলাদেশ ইয়ুথ একশন টিম (বায়েট) সদস্য হিসাবে নির্বাচিত করা হয় ২০২২ সালে।

উপকূলীয় জেলা বাগেরহাটে সাজিদের বেড়ে উঠা। মো: আবুল খায়ের ও শাহানাজ পারভীন দম্পত্তির দুই সন্তানের বড় সন্তান এস এম মানজুরুল ইসলাম সাজিদ
বাগেরহাট সরকারি উচ্চ বিদ্যালয়ের থেকে ২০১৯সালে জিপিএ-৪.৮৩ পেয়ে মাধ্যমিক ও ২০২১সালে জিপিএ-৫.০০ পেয়ে উচ্চ মাধ্যমিক শেষ করে। বর্তমানে সে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় প্রশাসন বিভাগে প্রথম বর্ষে অধ্যয়নরত।

পড়ালেখার পাশাপাশি সাজিদ স্বেচ্ছাসেবীমূলক কাজে জড়িত। ২০১৪ সালে ষষ্ঠ শ্রেণীতে পড়াকালীন সময়ে যুক্ত হয় বাংলাদেশ স্কাউটের সাথে। পরের বছর রেড ক্রিসেন্ট সোসাইটিতে যুক্ত হয়ে বাগেরহাট সরকারি উচ্চ বিদ্যালয়ের দলের সহকারী দলনেতা হিসাবে নির্বাচিত হোন। ২০১৮ সালে বিদ্যালয়ের স্টুডেন্ট কেবিনেটে ভিপি নির্বাচিত হয় সে।

২০১৭ সালে বিডিনিউজ টুয়েন্টি ফোর ডটকম এবং ইউনিসেফ বাংলাদেশের যৌথভাবে পরিচালিত শিশু সাংবাদিকতার সাইট হ্যালো ডট বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকমের শিশু সাংবাদিক হিসেবে কাজ শুরু করে। হ্যালোতে তার দুইশোর মতো প্রতিবেদন প্রকাশ হয়। ২০২২ সালে জলবায়ু বিষয়ক প্রতিবেদন করে শিশু সাংবাদিক হিসাবে মিনা মিডিয়া এ্যাওয়ার্ড ২০২২ নমিনেশন পায়। ২০১৯ সালে বাগেরহাট রুদ্র নাট্য দলে সদস্য হিসাবে সচেনামূলক পথ নাটকে যুক্ত হয়।পরবর্তীতে শর্ট ফিল্ম তৈরি করে জেলায় পর্যায়ে প্রথম স্থান লাভ করে।

সরকারি প্রফুল্ল চন্দ্র কলেজে উচ্চ মাধ্যমিকে ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তি হয়।তিনি একই কলেজের বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি ) ক্যাডেট এবং বাংলাদেশ রোভারে সহচর নির্বাচিত হয়।

সারা বাংলাদেশ থেকে ৩০০জন শিশু সাংসদ নিয়ে ইউনিসেফ বাংলাদেশ ও বিডিএফ এর যৌথ আয়োজনে জাতীয় সংসদের মেম্বারস ক্লাবে জেনারেশন পার্লামেন্ট আয়োজন করে। এতে শিশুরা তাদের সমস্যাগুলো জাতীয় সংসদের এমপি,মন্ত্রী,ডেপুটি স্পিকারের কাছে তুলে ধরে। ২০২০ সালে সাজিদ বাগেরহাট ২ আসনের প্রজন্ম সংসদ সদস্য হিসাবে নির্বাচিত হয়। ২০২১ সালে
স্কটল্যান্ডের গ্লাসগো শহরে জাতিসংঘ জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল সেখানে শিশুদের চাহিদা ও দাবি তুলে ধরতে নীতিনির্ধারকদের কাছে শিশুদের জলবায়ু অনুষ্ঠানে অনুষ্ঠানে ৮ জনের একজন ছিল তিনি।

২০২১ সালে বাগেরহাট জেলা কিশোর কিশোরী ফোরমের সদস্য নির্বাচিত হয়ে বাগেরহাটের চার উপজেলায় পুষ্টি ,গর্ভকালীন স্বাস্থ্য বিষয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। একই বছর সেভ দ্যা চিলড্রেন ইন বাংলাদেশ ,প্লান ইন্টারন্যাশনাল ,বাংলাদেশ শিশু একাডেমি দ্বারা পরিচালিত ন্যশানাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ) বাগেরহাট জেলা ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নির্বাচিত হিসেবে হয় এবং পরবর্তীতে সভাপতি হিসাবে নির্বাচিত হয়। সে বছর চ্যানেল আইতে সেভ দ্যা চিলড্রেন ইন বাংলাদেশ আয়োজিত ‘ আজকের শিশু,আগামীর বাংলাদেশ ‘ অনুষ্ঠানে প্রতিনিধি হিসাবে যুক্ত হন।

কাজ করেছেন বাগেরহাটের জেলা কেয়া স্টুডেন্ট ফোরামের সভাপতি হিসাবে।
তার স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম নিয়ে ২০২২ সালে ইংরেজি ম্যাগাজিন ওয়াই ম্যাগাজিন ফিচার করে।

২০২২ সালে কাজ শুরু করেন জাগো ফাউন্ডেশনের ভলেনন্টিয়ার ফর বাংলাদেশে বাগেরহাট জেলায় কমিটি মেম্বার হিসাবে।
সাজিদ ইউএস এম্বাসি এবং বাংলাদেশ ইয়ুথ ইনভারমেন্ট ইনসিয়েটিভ (বিওয়াইইআই) আয়োজনে ভারত, বাংলাদেশ,নেপাল তিনদেশ নিয়ে আয়োজিত প্রতিযোগিতায় বাংলাদেশ রাউন্ডে টপ পাচে অবস্থান করছে।বাংলাদেশ ফাইনাল পর্ব রাউন্ডে জিতলে, ভারতে তিনদেশের ফাইনালে যাওয়ার সুযোগ লাভ করবে।

সাজিদ বলেন, আমার স্বেচ্ছাসেবামূলক কাজ করতে ভালো লাগে। তাই দেশ ,সমাজ, অবহেলিত মানুষের জন্য কাজ করতে চাই। দেশ ,সমাজ, অবহেলিত মানুষের জন্য কিছু করতে ছোট বেলা থেকে ভালো লাগে।আমি আমৃত্যু কাজ করতে চাই দেশ ,সমাজ, অবহেলিত মানুষের জন্য।
আজকে এ পর্যন্ত আসার পিছনে উপরে উঠার সিড়ি হয়েছেন ,আমার মা-বাবা, শিক্ষক ,আত্নীয় সহ সকলের প্রতি আমি চিরকৃতজ্ঞ।

সামনের জীবনের চলার পথ যাতে সুন্দর হয় তার জন্য সবার কাছে দোয়া চাই।