বগুড়ার শিবগঞ্জে কচুর চাষে কম খরচে বেশি দাম পাওয়ায় চাষীরা খুশি

বগুড়ার শিবগঞ্জে গত কয়েক বছরের তুলনায় এবার কচু চাষে ভালো দাম পাওয়ায় চাষীদের মুখে হাসি ফুটেছে। তবে প্রান্তিক কৃষকেরা বিগত ২/১ বছর ভালো লাভ করতে না পারায় এবার তুলনামুলক ভাবে কচুর চাষ অনেকটা কম করেছে বলে জানান।
এছাড়া অন্য বছরের তুলনায় এবার ফলন এবং দাম দুটোই ভালো হওয়ায় কচু চাষীরা অনেকটা খুশি।

উপজেলা কৃষি বিভাগের তথ্য মতে, শিবগঞ্জ উপজেলায় সারা বছর ৫শ ২০ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে চাষ হয় কচু। কোন লক্ষমাত্রা না থাকলেও খরিপ-১ মৌসুমে উপজেলার প্রায় ২১০ হেক্টর জমিতে এবার কচুর চাষ হয়েছে।

উপজেলার মোকামতলা ইউনিয়নের গনেশপুর গ্রামের কচুচাষি রুহুল আমিন (৫৫) ও বাঘমারার মোয়াজ্জেম হোসেন (৫০) বলেন, কচু চাষে জৈবসার বেশি লাগলেও এ ফসলে কীটনাশকের ব্যবহার নেই বললেই চলে। ধান ও অন্যান্য সবজি চাষের তুলনায় কচু চাষে খরচ অনেকটা কম
এবং এ ফসলে ২ থেকে ৩ গুন বেশি লাভ হয়।

শিবগঞ্জ ইউনিয়নের ধোন্দাকোলা এলাকার কৃষক চান্দু পোদ্দার (৪৫) বলেন, এবার বিঘা প্রতি ৬০মন করে কচু উৎপাদন হয়েছিলো। পাইকারী হিসেবে সবমিলে ২ লক্ষ টাকা বিক্রি করেছি। আর প্রতি বিঘাতে খরচ হয়েছিলো প্রায় ৪০হাজার টাকা।

কচুর পাইকার মামুন শেখ (৪৫) ও আব্দুর রশিদ (৫০) বলেন, আমরা এ মৌসুমে সরাসরি চাষীদের কাছ থেকে প্রায় ১শ বিঘা জমির কচু কিনেছি। জমি থেকে কচু উত্তোলন, বাছাই করতে পুরুষের পাশাপাশি দেড় শতাশিক নারী প্রতিদিন কাজ করছে। আর জমি থেকে কচু উত্তোলন থেকে বাজারজাত করা পর্যন্ত খরচ বাদে প্রতি বিঘাতে ১৮-২০ হাজার পর্যন্ত লাভ হয়। এবং এই কচুগুলো স্থানীয় বাজার ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় বিক্রি হচ্ছে।

কচু বাছাই কাজে নিয়োজিত নারী খাতিজা আকতার (৩২), রাহেলা বেগম (৩৮) বলেন, সংসারিক কাজের পাশাপাশি গত ২ মাস ধরে কচু বাছাই এর কাছ করছি। অবসর সময়ে কচু বাছাইয়ের করলে প্রতিদিন ২শ থেকে আড়াইশ টাকা রোজগার করা সম্ভব হয়। মোকামতলা বাজারের খুচরা সবজি ব্যবসায়ী হেলাল উদ্দিন জানান, বর্তমানে কুড়ি কচু ৫০-৬০ টাকা

কেজি দরে বিক্রি হচ্ছে। যা বিগত বছরের তুলনায় দাম বেশি। উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকার বলেন, কচু একটি লাভজনক ফসল। এ এলাকায় কচুর চাষ বৃদ্ধি পেলেও কয়েক বছর দাম ভালো না পাওয়ায় চাষ কিছুটা কম হয়েছে। কুড়ি কচু চাষে কৃষকরা কম সময়ে লাভবান হতে পারে। প্রতি হেক্টর জমিতে উৎপাদন খরচের দ্বিগুনের বেশি লাভ হয় বলে এ এলাকার কৃষক কচু চাষের দিকে ঝুঁকছে।