খাগড়াছড়িতে উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের শিখন কেন্দ্র কার্যক্রম শুরু

খাগড়াছড়ি পার্বত্য জেলার ঝড়ে পড়া শিশুদের নিয়ে জেলা ব্যাপী উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের শিখন কেন্দ্র কার্যক্রম শুরু করা হয়েছে। বিদ্যালয় ঝড়ে পড়া শিশুদের নিয়ে জেলা ৭টি উপজেলাতে উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের শিখন কেন্দ্র কার্যক্রম ইতি মধ্যে শুরু করে দিয়েছে। মঙ্গলবার সকালে জেলা শহরের মধ্য শালবনে এমন একটি বিদ্যালয়ে শিখন কেন্দ্র উদ্বোধন করেছেন খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিন, জেলা শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইসয়াসমিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো: রবিউল ইসলাম, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো‘র সহকারি পরিচালক আবু নাজের, পৌরসভার কাউন্সিলর রেজাউর করিম, প্রোগ্রেসিভ এর নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা, প্রোগ্রেসিভ এর জেলা প্রোগ্রাম ম্যানেজার পরিতোষ চাকমা উপস্থিত ছিলেন।

উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা ব্যুরো‘র সহকারি পরিচালক আবু নাজের জানান, আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম পিইডিপি-৪ এর অধীনে খাগড়াছড়ি পার্বত্য জেলায় এমন ৪৯০টি বিদ্যালয় প্রতিষ্ঠা করা হচ্ছে। ঝড়েপড়া এবং পুরোপুরি স্কুল বঞ্চিত ১৪হাজার ৭০০শিশুকে এই কার্যক্রমের অধীনে প্রাথমিক শিক্ষা দেওয়ার লক্ষ্য ঠিক করা হয়েছে। ৮-১৪বছর বয়সী শিশুরা এই শিক্ষার সুবিধা পাবে।

প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয়ের উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা ব্যুরো‘র আওতায় ”চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি(পিইডিপি-৪) এর সাব-কম্পোনেন্ট ২.৫ মহাপরিচালক মো: আতাউর রহমান(অতিরিক্ত সচিব) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিক উদ্ভোধনের মাধ্যমে ‘প্রোগ্রেসিভ’ নামক একটি বেসরকারি উন্নয়ন সংস্থা খাগড়াছড়ি জেলার ৭টি উপজেলায় এই কাজটি বাস্তবায়ন করছে। খাগড়াছড়ি সদর উপজেলা, দীঘিনালা, মহালছড়ি, মানিকছড়ি, মাটিরাংগা, গুইমারা, রামগড় উপজেলা এ কর্মসূছী বাস্তাবায়ন করা হচ্ছে।

প্রতি উপজেলায় গড়ে ৭০টি শিক্ষন কেন্দ্র স্থাপন এবং প্রতি শিখন কেন্দ্র ৩০জন হিসেবে মোট ২,১০০জন বিধ্যালয় বহির্ভূত শিশুকে উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা প্রদান করা হবে। এ হিসেবে ৭টি উপজেলায় মোট ৪৯০টি শিখন কেন্দ্র স্থাপনের মাধ্যমে ১৪,৭০০জন শিশুকে উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা প্রদানন করা হবে।

এর আগে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগাম বাস্তবায়ন বিষয়ক অবহিত করন কর্মশালা গত ২৮শে ফেব্রæয়ারী ২০২২খ্রি: জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক ও জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো যৌথভাবে আয়োজন করা হয়।

মূল উদ্দেশ্য-উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা কার্যক্রমে মাধ্যমে বিদ্যালয় বহিভ’র্ত((ঝড়ে পড়া এবং ভর্তি না হওয়া) ৮-১৪বছর বয়সী শিশুদেরকে প্রাথমিক শিক্ষা গ্রহনের জন্য শিক্ষার্থী সুযোগ দেয়া এবং আনুষ্ঠানিক শিক্ষার মূলধারার ফিরিয়ে আনা।

লক্ষ্য মাত্রা-সমগ্র বাংলাদেশ, দেশের ৬৪টি জেলা নির্বাচিত ৩৪৫টি উপজেলা এবং সকল সিটি কর্পোরেশনসহ ১৫টি শহর এলাকায় ৮-১৪বছর বয়সী মোট ১০লক্ষ বিদ্যালয় বর্হিভূত শিশুকে এ কর্মসূচি আওতায় উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা প্রদান করা হবে।

উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা ব্যুরো‘র আওতায় আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগাম ”চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি(পিইডিপি-৪) প্রকল্পের ২০১৮সালে কাযংক্রম শুরু হয়ে ২০২৩সালে শেষ হবে।