ঘুমন্ত শিশুর পাশে ঘুমিয়ে পড়ল চিতাবাঘ!

কথায় আছে, বাঘে ছুঁলে আঠার ঘা। কিন্তু মনীষা বার্দের দুই শিশু সন্তানের সঙ্গে যেটা হলো, তা কল্পনাও করা যায় না। মাঝে মধ্যেই মানুষের সঙ্গে হিংস্র প্রাণীদের বন্ধুত্বের কথা শোনা যায়। এবারও ঘটল তেমনই কিছু। ওপার বাংলার ইগাটপুরী তালুকের আদিবাসী গ্রাম ধামানগাঁওতে এই ঘটনা ঘটেছে। ঘরে ঢুকে ঘুমন্ত দুই শিশুর পাশে ঘুমিয়ে পড়ল এক চিতাবাঘের শাবক!

এক ঝলক দেখে মনীষা বার্দের মনে হয়েছিল তার দুই সন্তানের মাঝে পোষা বেড়ালটি শুয়ে আছে। কিন্তু কাছে গিয়ে যা দেখলেন তাতে তার আত্মারাম খাঁচাছাড়া! ভোরবেলা প্রাতঃকৃত্য সেরে ঘরে ঢুকে মনীষা দেখেন, মশারির ভেতরে তার ছোট্ট দুই সন্তানের পাশে নিশ্চিন্তে ঘুমোচ্ছে আরও এক শিশু…! তবে মানব সন্তান নয়, চিতা বাঘ শাবক!

পরিস্থিতি বুঝতে একটু সময় লেগেছিল মনীষার। বুঝতে পারেন, তার অবর্তমানে খোলা দরজা দিয়েই সবার নজর এড়িয়ে চিতা বাঘ শাবক ঘরে ঢুকে পড়েছে। শরীর শিউরে উঠছিল তার। শিশু দুটির কোনো ক্ষতি যাতে না হয়, তাই খুব সাবধানে ঘুমন্ত চিতা বাঘ শাবকের পাশ থেকে নিজের দুই সন্তানকে সরিয়ে নেওয়ার পরেই দৌড়ে গিয়ে ঘুম ভাঙান অন্যান্য গ্রামবাসীর।

পাশাপাশি খবর দেওয়া হয় বন দপ্তর কর্মীদের। চিতা বাঘ শাবকটি ধরার জন্যে বনকর্মীরা সবজি ভর্তি ট্রের সাহায্য নেন। ফরেস্ট সার্কেল কর্মকর্তারা পরে চিতা বাঘ শাবকটিকে বন দপ্তরের স্থানীয় অফিসে নিয়ে যান। শাবকটিকে প্রয়োজনীয় যত্ন করা হচ্ছে। সুবিধামতো সময়ে তাকে তার মায়ের কাছে ফেরানোর ব্যবস্থা করা হবে। এদিকে ছোট্ট এই চিতা শাবকের কাণ্ডে তোলপাড় পড়ে গেছে গোটা এলাকায়।