দিনাজপুরের বীরগঞ্জে বঙ্গবন্ধুুর জুলিও কুরি পদক প্রাপ্তির ৫০বছর পূর্তি উদযাপন

বীরগঞ্জে বঙ্গবন্ধুুর জুলি ও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০বছরপূতি উদযাপিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ-র জুলি ও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০বছরপূতি উদযাপন উপলক্ষে রোববার (২৮ মে) বীরগঞ্জ উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, বঙ্গবন্ধুর জুলিও কুড়ি পদক প্রাপ্তি বাংলাদেশকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছিল। বিশ্ব শান্তি পরিষদ প্রদত্ত ‘জুলি ও কুরি’ শান্তিপদক ছিল জাতির পিতার কর্মের স্বীকৃতি স্বরুপ। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় তার অবদান অনন্য। জুলি ও কুরি পদকপ্রাপ্তি ছিল বাংলাদেশের জন্য প্রথম কোনো আন্তর্জাতিক সম্মাননা। এ মহান অর্জনের ফলে বঙ্গবন্ধু থেকে তিনি হয়েছেন বিশ্ববন্ধু। সদ্য স্বাধীন রাষ্ট্রের জন্য এ পদক ছিল তার এক বিরাট সাফল্য। এ পদকপ্রাপ্তি আন্তর্জাতিক বিশ্বে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় পৌঁছে দেয়। বাংলাদেশকে বিভিন্ন দেশ ও সংস্থার দ্রুত স্বীকৃতি পেতে বঙ্গবন্ধুর জুলি ও কুরি পদকপ্রাপ্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাজকুমার বিশ্বাস এর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সদস্য মো. নুর ইসলাম নুর, উপজেলা পরিষদের নব নির্বাচিত ভাইস চেয়ারম্যান মোনায়েম মিয়া, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা আক্তার বৃষ্টি, ইউপি চেয়ারম্যান তৌহিদুল ইসলাম।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জুলি ও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০বছরপূতি উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা পরে মনোরঞ্জন শীল গোপাল এমপি’র নেতৃত্বে বর্ণাঢ্য র‍্যালী উপজেলার শহর প্রদক্ষিণ করে।