বাগেরহাটের শরণখোলায় ডেঙ্গু জ্বরে শিশুর মৃত্যু

বাগেরহাটের শরণখোলায় এই প্রথম ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কৌশিক নন্দী নামের সাড়ে চার বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। (৯ জুলাই) বাগেরহাট জেলা সদর হাসাপাতালে নেয়ার পথে তার মৃত্যু ঘটে।

ভূক্তভোগী শিশুর পরিবার সূত্র জানায়, উপজেলার ধানসাগর ইউনিয়নের ধানসাগর গ্রামের বাসিন্দা ও রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী গ্রন্থগারিক সমীর নন্দীর শিশুপূত্র কৌশিক নন্দী গত (৭ জুলাই) শুত্রবার রাতে জ্বরে আক্রান্ত হয়। পরের দিন (৮ জুলাই) বিকালে তার বাবা রায়েন্দা নার্সি হোমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. তাওহিদুল ইসলামের শরণাপন্ন হলে তার রক্ত পরীক্ষা শেষে ডেঙ্গু সনাক্ত করেন। পরে, তার রক্তের প্লাটিলেট গননা করার জন্য রায়েন্দা মনোয়ারা ডায়াগষ্টিক সেন্টারে প্রেরণ করলে তার ৯৮ হাজার সিএমএম ধরা পড়ে।

পরে চিকিৎসক তাওহিদুল ইসলাম চিকিৎসা পত্র দিয়ে বাড়িতে পাঠালে রাতে শিশুটির শারিরীক অবস্থার অবনতি ঘটে। ৯ জুলাই সকালে উন্নত চিকিৎসার জন্য এম্বুলেন্স যোগে বাগেরহাট সদর হাসপাতালের উদ্দেশ্যে রওয়ানা হন। পথিমধ্যে শিশুটি শারিরীক যন্ত্রনায় ছটফট করতে থাকে এবং সদর হাসপাতাল গেটে পৌঁছামাত্র মৃত্যুবরণ করে।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. তাওহিদুল ইসলাম জানান, ৯৮ হাজার প্লাটিলেট থাকলে রোগীর কোন জটিলতা নেই বলে তিনি মনে করেন। এধরনের প্লাটিলেট যুক্ত রোগী হাজারের দু’একজন দুর্ঘটনার স্বীকার হয়।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. প্রিয় গোপাল বিশ^াস জানান, ৯৮ হাজার প্লাটিলেট থাকলে ওই ধরণের রোগী বিপদসীমার মধ্যে ধরা হয় না। তবে, ডাক্তার তাওহিদুল ইসলাম ওই শিশুটিকে বাড়িতে না পাঠিয়ে হাসপাতালে ভর্তির পরামর্শ দিতে পারতেন।