রান্নাবান্না বন্ধ রয়েছে অনেক পরিবারে

৪ দিনের টানা বৃষ্টিতে বাগেরহাটের শরণখোলায় পানিবন্দি হাজার পরিবার

উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু প্রবলভাবে সক্রিয় থাকায় দক্ষিণাঞ্চলজুড়ে অতিভারী বৃষ্টিপাত হচ্ছে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

৪ দিনের টানা বৃষ্টিতে বাগেরহাটের শরণখোলার হাজার হাজার পরিবার এখন পানিবন্দি। বৃষ্টির পানিতে উপজেলার সর্বত্র তলিয়ে রয়েছে। এতে বেশি কষ্টে রয়েছেন শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষ। রান্নাবান্না বন্ধ রয়েছে পানিবন্দি অনেক পরিবারে।

উপজেলার উত্তর কদমতলা গ্রামের জয়নাল হাওলাদার জানান, তার ঘরের মধ্যে কোমর সমান পানি। ঘরের মধ্যে টং বানিয়ে তার ওপর থাকেন। বাহির থেকে রান্না করে আনেন । ওই গ্রামের প্রত্যেকের বাড়িতে একই অবস্থা বলেও জানান তিনি।
শরণখোলার ৩নংরায়েন্দা ইউনিয়নের ৫ নং ওয়ার্ড ঘুরে দেখাযায় ঘরবাড়িতে পানি ঢুকে পড়ায় একদিকে যেমন থাকার কষ্ট অন্যদিকে রান্না করতে না পারায় খাবার সংকটে পড়েছে পানিবন্দী পরিবারগুলো। আর রাস্তায় হাঁটু পানি থাকায় অন্যত্র সরে যেতেও পারছেন না এসব এলাকার মানুষ।

একইভাবে দুর্ভোগে রয়েছে উপজেলা সদরের দিনমজুর, ভ্যানচালক, শ্রমিকসহ নিম্ন আয়ের অসংখ্য মানুষ। রান্নাবান্না বন্ধ রয়েছে পানিবন্দি অনেক পরিবারে।

শরণখোলার রায়েন্দা বাজারের বাসিন্দা ওহিদুজ্জামান ডালিম জানান, পানি নিষ্কাশনের পথ বন্ধ করে অপরিকল্পিত বাড়িঘর নির্মাণ, পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধে পর্যাপ্ত ¯­ুইস গেট ও ড্রেনেজ ব্যবস্থা না থাকা এবং যেসব গেট রয়েছে সেগুলো সঠিকভাবে পরিচালনার অভাবই জলাবদ্ধতার প্রধান কারণ বলে মনে করেন স্থানীয়রা।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদুল ইসলাম শামীম পানিবন্দি বিভিন্ন এলাকা পরিদর্শন করেন।এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব রকমের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।