খাগড়াছড়িতে ৪২টি সেতু উদ্বোধনের অপেক্ষায়

৪২টি সেতু একযোগে উদ্বোধনের অপেক্ষায় খাগড়াছড়ি
দেশের বিভিন্ন জেলায় সরকারি অর্থায়নে ছোট ও মাঝারি ধরনের ১০০ সেতু উদ্বোধনের প্রস্তুতি নিচ্ছে সড়ক ও জনপথ অধিদপ্তর। এর মধ্যে ৪২টি সেতু রয়েছে খাগড়াছড়ি জেলায়।

এরই মধ্যে শেষ হয়েছে সবগুলোর নির্মাণ কাজ। এলাকাবাসী বলছেন, একসময় মানুষের শঙ্কা ও দুর্ভোগ ছিল পাহাড়ি জনপদে। তবে, সময়ের সাথে বদলেছে পাহাড়ের চিত্র।

সেতু নির্মাণের ফলে সড়ক যোগাযোগের সাথে জেলায় জীবনমান উন্নয়নসহ পর্যটনখাত সমৃদ্ধ হবে বলছেন জেলার মানুষ। বাড়বে যোগাযোগ ও কর্মসংস্থান।

সেতুগুলো ভ্রমণের সময় কমিয়ে সড়ক যোগাযোগকে আরো সহজ, দ্রুত এবং সহজলভ্য করার পাশাপাশি দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে সহায়তা করবে।

দেশের অন্যতম পর্যটন নগরী খাগড়াছড়ি। দুই পাশে পাহাড়, তার মাঝখান দিয়ে তৈরি হয়েছে সড়ক। কখনও একেবেঁকে কখন পাহাড় বেয়ে উপরে।

যোগাযোগের উন্নয়নে ২৩৮ কোটি টাকা ব্যয়ে এখানে নির্মাণ করা হয়েছে ছোট-বড় ৪২টি পাকা সেতু। যার মধ্যে আছে পিসি গার্ডার, আরসিসি সেতু ও আরসিসি বক্স কালভার্ট। ৭ নভেম্বর এসব সেতু ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

এলাকাবাসী জানান, একটা সময় পাহাড়ি সড়কের ঝুকিঁপূর্ণ বেইলি সেতু ছিল একমাত্র ভরসা। যেখানে প্রায়ই ঘটতো দুর্ঘটনা।

এখন পাকা সেতু নির্মাণ করায় পাহাড়ের সড়ক যোগাযোগে আমূল পরিবর্তন আসবে। স্থানীয়দের কৃষিপণ্য সহজে পাঠানো যাবে সারাদেশে। জেলায় জীবনমান উন্নয়নসহ সমৃদ্ধ হবে পর্যটনখাত ।

৪২ টির মধ্যে দীর্ঘ সেতুটি হচ্ছে খাগড়াছড়ির দীঘিনালা-বাবুছড়া-লোগাং-পানছড়ি সড়কের লোগাং সেতু। ১৪৩ দশমিক ৫ মিটারের দৈর্ঘ্যের সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ১১ কোটি ৭১ লাখ টাকা। এরপরের দীর্ঘতম মানিকছড়ি-লক্ষ্মীছড়ি সড়কে ১০০ মিটার ধুরুং খাল সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৯ কোটি ২৭ লাখ টাকা।