চাঁপাইনবাবগঞ্জে মৎস্য সপ্তাহ ২০২৩ উদযাপন

নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ উদযাপন উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ জুলাই) বেলা ১১টার দিকে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তর যৌথ মতবিনিময় সভা ও সংবাদ সম্মেলনের আয়োজন করে।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। এ সময় জেলা প্রশাসক একেএম গালিভ খাঁনের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা আইনজীবী আব্দুস সামাদ, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মাহবুব-উল-ইসলাম এবং জেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র জেলা মৎস্য সহকারী পরিচালক আবুল কালাম আজাদ, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাসুদ রানা।

২০০৯-১০ অর্থ বছর থেকে চলতি বছর পর্যন্ত ৩০,৭৫২ জনকে মৎস্য বিষয়ক পরামর্শ দেয়া হয়েছে। বর্তমানে বিশ্বে ইলিশ উৎপাদনে বাংলাদেশের অবস্থান ১ম স্থানে থাকলেও সামগ্রিকভাবে মৎস্য উৎপাদনে বাংলাদেশের অবস্থান ৩য়। এদিকে মানসম্মত মৎস্য রপ্তানীর জন্য ঢাকা, চট্টগ্রাম ও খুলনাতে ৩টি বিশ্বমানের ল্যাবরেটরী স্থাপন করা হয়েছে।

মৎস্য উৎপাদন লক্ষ্যমাত্রার ভিশন ২০৪১ হিসেবে ৮৫ লক্ষ মেট্রিক টন নির্ধারণ করা হয়। যা গত ২০২১-২২ অর্থবছরে উৎপাদন হয়েছে ৪৭.৫৯ লক্ষ মেট্রিক টন। বলে জানান মতবিনিময় সভার বক্তারা।

এর আগে সভায় মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে মৎস্য অধিদপ্তর কর্তৃক গৃহীত কার্যক্রম বিষয়ে উপস্থাপনা উপস্থাপন করেন, জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের সিনিয়র সহকারী পরিচালক মো. আবুল কালাম আজাদ।

সভায় বক্তারা বলেন, আমরা যদি সচেতন হই তাহলেই মাছের প্রজনন বিস্তার ঘটাতে পারি। পরিপূর্ণ বয়সের মাছ না হওয়া পর্যন্ত মাছ ধরা থেকে বিরত থাকতে হবে এবং মাছের অভয়ারণ্য তৈরিতে কাজ করে যেতে হবে। এক্ষেত্রে সবাইকে এগিয়ে আসতে হবে।

সভায় জানানো হয় ২৪ জুলাই থেকে শুরু করে আগামী রবিবার ৩০ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে পোনা মাছ অবমুক্তকরণ, সুফলভোগীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণসহ জেলায় নানা ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এ সময় মতবিনিময় সভায় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাসুদ রানার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটসহ জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।