নেত্রকোনার দুর্গাপুরে শিক্ষককে চাকরিচ্যুত করার প্রতিবাদে সংবাদ সম্মেলন

নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় অবস্থিত ডন বস্কো কলেজের সাম্প্রদায়িক চেতনা এবং কোন কারণ ছাড়াই এক কলেজ শিক্ষককে চাকরিচ্যুত করার অভিযোগ উঠেছে।

এরই প্রতিবাদে ৩০আগস্ট বুধবার দুপুরে দুর্গাপুর প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করেছেন ডন বস্কো কলেজের ভুক্তভোগী শিক্ষক তরুণ কুমার সাহা।

তিনি সংবাদ সম্মেলনে বক্তব্যে বলেন,আমি আবেদন,লিখিত পরীক্ষা,ডেমো ক্লাশ ও মৌখিক পরীক্ষার মাধ্যমে গত ২০১৯ সালের ১ জুলাই ডন বস্কো কলেজে যথাযথভাবে শিক্ষক হিসেবে যোগদান করি। যোগদানের পর নিয়োগপত্রে উল্লেখ ছিল যে আমার আচার—ব্যবহার,পাঠদান,নৈতিক চরিত্রসহ সবকিছু দেখে ২(দুই) বছর শিক্ষানবীশ কাল পার হওয়ার পর চাকুরী স্থায়ী করণ করা হবে বলে কতৃর্পক্ষ জানান।

শিক্ষানবীশ কাল ২ বছর পর হবার পর প্রায় আড়াই বছরের মাথায় যখন স্থায়ী করনের কথা কলেজ পরিচালক ফাদার পাওয়েল’কে জানালে তিনি তিন মাসের মিথ্যা আশ্বাস দিয়ে পোল্যান্ড রাস্ট্রে চলে যান। সেখান থেকে ফিরে আসার পর পুনরায় আলোচনা করলে উনি আমার চাকুরী স্থায়ী করার ব্যাপারে আশ্বাস প্রদান করে পরবর্তীতে পুনরায় আমাকে ৬ মাসের জন্য শিক্ষানবীশকাল বৃদ্ধি করেন। উক্ত মেয়াদ শেষ হলে পরিচালক আমাকে গত ০৬/০৬/২০২৩ ইং তারিখ বিকালে কলেজে ডেকে নিয়ে বলেন যে তারা আমাকে ক্লাশ প্রতি ১৮০ টাকা করে দিবে আর এতে যদি আমি রাজি না থাকি তাহলে তারা অন্য শিক্ষক আনবেন, এই বলে তারা আমাকে মানসিকভাবে চাপে রাখে যেন আমি নিজের থেকে চাকরি ছেড়ে দেই।

পরবর্তীতে ফাদার পাওয়েলকে আমি অনুরোধ করি যেন আমার প্রতি এই অন্যায় সিদ্ধান্ত না নেন। তার প্রায় ১ মাস পর গত ২৮/০৭/২০২৩ ইং তারিখে আমাকে আবার কলেজে বিকেলে ডেকে একটি চিঠি দেয় যেখানে লেখা ০১/০৮/২০২৩ তারিখ থেকে আমি অত্র কলেজে আর চাকরি করতে পারবো না। তার কারণ হিসেবে বলেন কলেজ ফান্ডে আমাকে বেতন দেয়ার মত টাকা নেই। এমতাবস্থায় সাম্প্রদায়িক চেতনা এবং বিনা দোষে পরিচালক ফাদার পাওয়েল উনার ব্যক্তিগত আক্রোশের কারনে আমাকে চাকুরীচ্যুত করায় আমি মানসিক,সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছি।

তিনি আরো বলেন এই চাকুরীর উপর ভিত্তি করে কলেজ কতৃর্পক্ষের সুপারিশে বাড়ী তৈরী করার জন্য ব্যাংক থেকে ঋণ নিয়েছিলাম। এখন আমি ঋণ পরিশোধ করতে অক্ষম তার আজ আমাকে মৃত্যুও কোলে ঠেলে দিয়েছে। এ ছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পৌর কাউন্সিলর এস এম কামরুল হাসান জনি, ডনবস্কো কলেজের সাবেক শিক্ষক মিন্টু কুমার সরকার,আমিনুল ইসলাম হিমেল, রিয়াদ হায়দার,শুভ সরকার প্রমুখ।