পেঁয়াজ চাষে জামালপুরের অর্থনীতি চাঙ্গা

কৃষি সর্মৃদ্ধ এলাকা হিসেবে জামালপুর জেলার ৭টি উপজেলায় ব্যাপক পেঁয়াজের চাষ হয়েছে। দাম বেশি থাকায় অধিকাংশ কৃষক পেঁয়াজ চাষে ঝুকে পড়েছে। ফলনও হয়েছে বাম্পার। পেঁয়াজ চাষ বৃদ্ধি পাওয়ায় জামালপুরের অর্থনীতিতে চাঙ্গা ভাব ফিরে এসেছে।

জানা যায় , জামালপুর সদর উপজেলায় পেঁয়াজের চাষ ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। চরাঞ্চল গুলোতে এবার যে পরিমাণ পেঁয়াজ চাষ হয়েছে তা বিগত কোন মৌসুমে হয়নি। সরকারী নির্দেশে জেলা কৃষি বিভাগ পেঁয়াজ চাষের জন্য উদ্বুদ্ধকরণ নীতি সহ মাঠ পর্যায়ে বিশেষ কর্মসূচী হাতে নিয়ে তা বাস্তবায়ন করেছে।

যার জন্যে লক্ষীরচর,রায়ের চর,টেবির চর,তুলশীর চর,সাহেবের চর ও কাজ্জিয়ার চরে পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। কথা হয় কৃষক কদ্দুস(৫০) সামাদ(৪৮) এর সাথে তারা  প্রতিবেদককে জানান,১০বিঘা জমিতে পেঁয়াজের চাষ করে যে ফলন হয়েছে তা বিগত সময়ের রেকর্ড। তারা আরো বলেন কৃষি বিভাগের টার্গেটের দ্বিগুণ জমিতে পেঁয়াজ চাষ হয়েছে।

পেঁয়াজ চাষে সরকারের বিশেষ কর্মসূচী জেলা কৃষি বিভাগ মেলান্দহ,মাদারগঞ্জ,ইসলামপুর,দেওয়ানগঞ্জ,বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ব্যাপক  ভাবে বাস্তবায়ন করেছে। উপজেলা কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, মেরুরচর,ঝগড়ার চর,বাট্রাজোর,ডাংধরা এলাকায় কৃষকরা পেঁয়াজ চাষ করেছে। যে ফলন পেয়েছে তা গ্রামীন অর্থনীতিকে চাঙ্গা করে ফেলেছে। ফলে পেঁয়াজ কৃষকদের সৌভাগ্যের প্রসূতিতে পরিনত হয়েছে।