বাগেরহাটে হযরত খানজাহান (রহ.) ৫৭৭তম ওফাত দিবসের ওরশ শুরু

হযরত খানজাহান (রহ.) ৫৭৭তম ওফাত দিবস উপলক্ষে বাগেরহাটে শনিবার (৯ ডিসেম্বর) ভোর থেকে শুরু হচ্ছে দুই দিনব্যাপী পবিত্র ওরশ ও দোয়া মাহফিল। দেশ—বিদেশ থেকে হাজার— হাজার ভক্ত ও আশেকান পবিত্র ওরশ মাহফিলে অংশ নিতে বাগেরহাটে হযরত খানজাহান (রহ.) মাজার শরীফে এসে পৌঁছেছেন।

খান জাহান আলী ছিলেন একজন মুসলিম ধর্ম প্রচারক এবং বাগেরহাটের স্থানীয় শাসক। তার অন্যান্য নামের মধ্যে রয়েছে উলুঘ খান, খান—ই—আজম। হযরত উলুঘ খানজাহান আলি ১৩৬৯ খ্রিষ্টাব্দে দিল্লিতে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আকবর খাঁ এবং মাতা আম্বিয়া বিবি। খানজাহান আলির প্রাথমিক শিক্ষা তার পিতার কাছে শুরু হলেও তিনি তার মাধ্যমিক শিক্ষা গ্রহণ করেন দিল্লিস্থ বিখ্যাত অলিয়ে কামিল পীর শাহ নেয়ামত উল্লাহর কাছে কুরআন, হাদিস, সুন্নাহ ও ফিকহ শাস্ত্রের উপর গভীর জ্ঞানার্জন করেন।
খান জাহান আলী ইসলামি সংস্কৃতির একজন পৃষ্ঠপোষক ও আরবি ফারসি শাস্ত্রে শিক্ষিত একজন মুসলিম সাধু ছিলেন। বাংলার দক্ষিণ পশ্চিম অংশে ইসলাম ধর্ম প্রচার ও প্রসার আরম্ভ করেন। হযরত খানজাহান আলি ৮৬৩ হিজরি ২৬শে জিলহাজ মাসে ষাট গম্বুজ মসজিদের দরবার গৃহে এশার নামাজরত অবস্থায় ৯০ বছর বয়সে মৃত্যুবরণ করেন।
হযরত খানজাহান (রহ.) মাজার শরীফের প্রধান খাদেম জানান, হযরত খানজাহান (রহ.) ওফাত দিবস উপলক্ষে দুই দিনব্যাপী পবিত্র ওরশ ও দোয়া মাহফিলে প্রতি বছর দেশ—বিদেশের লক্ষাধিক ভক্ত ও আশেকান জমায়েত হয়ে থাকেন। এবার শনিবার থেকে দুই দিনব্যাপী হযরত খানজাহান (রহ.) ৫৭৭তম ওফাত দিবস উপলক্ষে পবিত্র ওরশ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

রোববার ভোরে বাদ ফজরে আখেরি মোনাজাত ও পবিত্র ওরশের তাবারক বিতরণের মধ্যদিয়ে শেষ হবে দুই দিনব্যাপী পবিত্র ওরশ ও দোয়া মাহফিল।