যশোরের রাজগঞ্জে বৃষ্টির অভাবে আমন চাষিরা বিপাকে

যশোর জেলার মণিরামপুর উপজেলার রাজগঞ্জে পানির অভাবে বিপাকে পড়েছে আমন ধান চাষিরা। বৃষ্টির অভাবে এবার আমন ধানের উৎপাদনও কমে যাওয়ার আশঙ্কা করছে কৃষকরা।

জুলাই মাসে সাধারণত আমনের চারা রোপণের কাজ চলে। কিন্তু এ বছর জুলাইয়ের শুরু থেকে দ্বিতীয় সপ্তাহ পার হলেও বিস্তীর্ণ এলাকার চাষিরা আমন ধানের চারা রোপণ করতে পারেননি। কৃষি বিভাগ বলছেন- এ বছর পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় এই সমস্যা তৈরি হয়েছে।

বৃষ্টির পানির উপর নির্ভর করেই মূলত চাষিরা আমন ধান চাষ করে থাকেন। কিন্তু এবছর জমি চাষ করার মতো বৃষ্টি এখনো হয়নি। মাঠ ফেঁটে চৌচির হয়ে গেছে। বীজতলায় পানি নেই। ফলে চারাগুলোও তেমন ভালো নেই।

এদিকে যেসব জমিতে মেশিন দ্বারা পানি সেচের ব্যবস্থা রয়েছে সেখানকার চাষিরাও বাড়তি খরচ নিয়ে চিন্তায় আছেন।
রাজগঞ্জের হানুয়ার গ্রামের হায়দার আলী (৫০) নামের একজন কৃষক বলেন- মাঠ শুকিয়ে, ফেঁটে চৌচির হয়েগেছে। পর্যাপ্ত বৃষ্টিপাত না হলে, মাঠে পানি দাড়াবে না। বৃষ্টিপাত হবে, তারপরে জমি প্রস্তুত করে আমনের চারা রোপন করা যাবে।

স্থানীয় ঝাঁপা ইউনিয়ন কৃষি অফিসার ভগীরত চন্দ্র বলেন- প্রতি বছরের জুলাই মাসে যে বৃষ্টিপাত হয়। সেই বৃষ্টির পানিতেই কৃষকরা আমন ধান রোপনসহ প্রয়োজনীয় কাজ সেরে ফেলেন। কিন্তু এবছর পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় পানির সমস্যায় পড়েছেন আমন ধান চাষিরা। তিনি আরো বলেন- এখনো অনেক সময় আছে। ভারী বৃষ্টি হলেই জমি প্রস্তুত করে, জমিতে আমনের চারা রোপণ করা যাবে।