রংপুরের পীরগঞ্জে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

“দুর্যোগ প্রস্তুতি লড়বো, স্মার্ট বাংলাদেশ গড়বো” এ স্লোগানকে সামনে রেখে রংপুরের পীরগঞ্জে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। রোববার উপজেলা দুর্যোগ ও ত্রাণ শাখার আয়োজনে একটি বর্ণাঢ্য র‍্যালী বের হয়ে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে সরকারি শাহ্ আব্দুর রউফ কলেজ মাঠে দুর্যোগ প্রস্তুতি মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইকবাল হাসান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: মিজানুর রহমান, ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার রতন শর্মা। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের ভারঃ সভাপতি অধ্যাপক নুরুল আমিন রাজা, মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা আলম রিনা, কুমেদপুর ইউপি চেয়ারম্যান সাংবাদিক আমিনুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা আরিফুর রহমান, সমবায় কর্মকর্তা মাহমুদা বেগম প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তন জনিত কারণ ছাড়াও ভৌগোলিক অবস্থানগত কারণে আমাদের নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে হয়। প্রাকৃতিক দুর্যোগে মানুষের কোনো হাত নেই। কিন্তু আমরা যদি পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে পারি তাহলে এসব দুর্যোগ মোকাবিলা করে টিকে থাকা আমাদের জন্য অনেক সহজ হবে। তাই ভূমিকম্প ও অগ্নিকাণ্ড ছাড়াও যে কোনো দুর্যোগ মোকাবিলায় আমাদের পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে হবে দুর্যোগ প্রতিরোধে করণীয়গুলো সম্পর্কে জনগণকে সচেতন করতে, প্রান্তিক পর্যায়ের মানুষের মাঝে তুলে ধরতে হবে।আলোচনা সভা শেষে অতিথি সুধীজনদের সকলের উপস্থিতিতে দূর্যোগ প্রতিরোধী জনসচেতনতা মুলক আলোচনা করা হয়। এসময় স্থানীয় রাজনীতিক সুধীজন. সাংবাদিকসহ বিভিন্ন পেশার কয়েক’শ লোক উপস্থিত ছিলেন।